Spread the love

কলারোয়া প্রতিনিধি: কলারোয়ায় ধান ক্ষেতে বিষ দেয়ায় ৫ কৃষকের ৩২ পাতি হাঁস মারা গেছে। এ ঘটনায় ওই অভিযুক্ত চাষীকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে-উপজেলা পৌর সদরের মুরারীকাটির শ্রীপতিপুর মাঠপাড়া মাঠে।

সোমবার সকালে ওই এলাকার চাষী আফসার আলীর ছেলে জাহাঙ্গীর হোসেন তার জমিতে পোকা দমনের জন্য বিষ প্রয়োগ করেন। পরে পাশর্বর্তী এলাকার মরিয়ম খাতুন, মনজুয়ারা খাতুন, আমেনা খাতুন, আফিয়া খাতুন ও তাসলিমা খাতুনের ৩২টি পাতি হাঁস ওই জমিতে যায়।

এসময় জমির মধ্যে পড়ে থাকা বিভিন্ন ধরনের পোকা হাস গুলো খেয়ে ফেলে। সোমবার সন্ধ্যায় ও রাতে হাস গুলো মারা যায়।

পববর্তীতে মরা হাসগুলো স্থানীয় পৌর কাউন্সিলর শেখ ইমাদুল ইসলামের কাছে নিয়ে যায় ক্ষতিগ্রস্তরা। পরে তিনি পার্শবর্তী কয়লা ইউনিয়ন পরিষদে নিয়ে যান ওই হাস গুলো। সেখানে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ইমরান হোসেনের সহযোগিতায় চাষী আফসার আলীকে ডেকে নিয়ে আসেন পরিষদে।

সকলের উপস্থিততে অভিযুক্ত আফসার আলী ৪ হাজার টাকার দেওয়ার প্রতিশ্রুতি দিলে সকলে তা মেনে নিয়ে বিষয়টি মিমাংশা করে নেন।এদিকে কৃষাণী মনজুয়ারা খাতুন বলেন-প্রতিটি হাস ডিম দিচ্ছেলো।

ক্ষতিগ্রস্ত কৃষাণী তাসলিমা খাতুন বলেন, বর্তমান বাজারে এক একটি হাস সাড়ে ৩শ’ টাকায় বিক্রয় হচ্ছে। সাড়ে ১০ হাজার টাকার হাস ৪ হাজার টাকায় মিমাংশা করা হয়েছে।

অন্যদিকে অভিযুক্ত চাষী আফসার আলী বলেন, তিনি বার বার বলেছেন হাস ঢেকে রাখতে। কিন্তু তারা তা শুনেননি। তিনি বিষ দেয়ার কারনে হাস মরেছে তা স্বাীকার বলেন বিষয়টি স্থায়ী ভাবে মিমাংশা করে নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *