Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজায় নির্বিচারে অব্যাহতভাবে হামলার প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে কলম্বিয়া। 

বুধবার (১ মে) মহান মে দিবস উপলক্ষে দেশটির রাজধানী বোগাতায় এক অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো।

আন্তর্জাতিক গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক শ্রম দিবসে রাজধানী বোগাতায় সমর্থকদের সঙ্গে র‍্যালিতে অংশ নেন পেত্রো। শোভাযাত্রা শেষে প্লাজা দে বলিভারে ভাষণ দেন গুস্তাভো পেত্রো।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কড়া সমালোচনা করে পেত্রো বলেন, গাজায় যা যা হচ্ছে, সেসব দেখার পর কোনো দেশ এ ইস্যুতে নিষ্ক্রিয় থাকতে পারে না। ফিলিস্তিনিদের মৃত্যু মানে মানবতার মৃত্যু। আমরা এই মানবতাকে মরতে দেব না। কলম্বিয়া প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে আমি আজ আপনাদের বলতে চাই, আমরা ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছি এবং আগামীকালই এ সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেব। এমন কোনো রাষ্ট্রের সঙ্গে আমরা কূটনৈতিক সম্পর্ক রাখতে পারি না, যে দেশের সরকার গণহত্যার নির্দেশ দেয়। ’

এসময় আন্তর্জাতিক আদালতের মামলায় দক্ষিণ আফ্রিকার পাশে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

এদিকে কলম্বিয়ার প্রেসিডেন্টের এই ভাষণের প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ এক বিবৃতিকে গুস্তাভো পেত্রোকে ‘ইহুদিবিদ্বেষী’ এবং ‘ঘৃণায় পরিপূর্ণ’ বলে উল্লেখ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *