Spread the love

নাজমুল শাহাদাৎ জাকির: করোনাভাইরাসে মৃত ব্যক্তির দাফন ও সৎকারের যাবতীয় খরচ ও এসব কাজে জড়িত স্বেচ্ছাসেবীদের সুরক্ষা সামগ্রীর সম্পূর্ণ ব্যয়ভার বহনকরে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনকারী সাতক্ষীরার কৃতি সন্তান ও জেলা স্বেচ্ছাসেবকলীগের মহিলা-বিষয়ক সম্পাদিকা আয়শা সিদ্দীকাকে কেন্দ্রীয় সেচ্ছাসেবকলীগের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। সোমবার (২৭ জুলাই) বিকালে আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যালয়ে (২৩, বঙ্গবন্ধু এভিনিউ) বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার হাতে গড়া সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী তাঁকে এ সম্মাননা স্মারক প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সাতক্ষীরার কৃতি সন্তান ও জেলা সেচ্ছাসেবকলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আয়শা সিদ্দিকার নিকট মানবতার সর্বোচ্চ সম্মাননা পুরস্কার হিসেবে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের প্রতিষ্ঠাতা সভাপতি আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিম, বর্তমান সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ-সম্পাদক আফজালুর রহমান বাবু এ সম্মাননা স্মারক ক্রেস্ট তুলে দেন।

এর আগে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ৭টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা করা হয়। পরবর্তীতে বিকেল ৩ টায় আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনটির সভাপতি নির্মল রঞ্জন গুহ’র সভাপতিত্বে ও সাধারণ-সম্পাদক আফজালুর রহমান বাবুর সঞ্চলনায় স্বাস্থ্যবিধি মেনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিতব্য সভায় টেলিকনফারেন্সে যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী সেচ্ছাসেবকলীগের ভূয়সী প্রশংসা করে বলেন, করোনায় শ্রমিক সংকটে কৃষকদের পাশে থেকে তাঁদের ধানকেটে দেওয়া, বন্যাকবলিত এলাকার মানুষের মাঝে খাবার বিতরণ, সারা দেশে দুস্থদের মাঝে খাবার, পরিবেশ রক্ষায় গাছের চারা বিতরণসহ করোনাকালে সেচ্ছাসেবকলীগের নেতাকর্মীরা যেভাবে দেশ ও দেশের মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছে সেটা প্রশংসার দাবিদার জানিয়ে প্রধানমন্ত্রী আরো বলেন,। বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়তে যেয়ে নিজের জীবনকে উৎসর্গ করেছেন, বঙ্গবন্ধুর সেই অপরিপূর্ণ সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে জনকল্যাণমুখী নানা ইতিবাচক কর্মকান্ডের মধ্যদিয়ে সেচ্ছাসেবকলীগের নেতাকর্মীরা আগামীতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি । এসময় সেচ্ছাসেবকলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বড় পর্দায় করোনাকালের একটি ডকুমেন্টারি দেখানো হয়। সেখানে সাতক্ষীরা জেলা স্বেচ্ছাসেবকলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আয়শা ছিদ্দিকার কার্যক্রমগুলোও গুরুত্বের সাথে প্রকাশ পায়।

প্রধানমন্ত্রীর বক্তব্য পরবর্তীতে করোনাকালে ধানকাটা, করোনায় মৃতব্যক্তির দাফন বা সৎকার, অসহায় ও বন্যাকবলিত মানুষের মাঝে খাদ্য বিতরণসহ বিভিন্ন ইতিবাচক নানা কর্মকান্ডের জন্য সংগঠনটির পক্ষ হতে দেশের ১৭জন ব্যক্তির মাঝে এ সম্মাননা স্বারক প্রদান করা হয়। এসময় বক্তারা সেচ্ছাসেবকলীগ নেত্রী আয়শা সিদ্দিকার ভূয়সী প্রশংসা করে বলেন, একজন নারী হয়েও স্বেচ্ছাসেবকলীগকে আজকে তাঁর কর্মে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন। যিনি ১০জন করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া বিভিন্ন ধর্মলম্বীদের মৃতদেহ দাফন ও সৎকার করে অনন্য নজির স্থাপন করেছেন তিনি সাতক্ষীরার সন্তান ও সাতক্ষীরা জেলা সেচ্ছাসেবকলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আয়শা সিদ্দিকা। তারমতো করে দেশের এই ক্রান্তিকালে সকলকে এগিয়ে আসার আহ্বান করেন তারা। এসময় বাংলাদেশ আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ কেন্দ্রীয় আওয়ামীলীগ ও সেচ্ছাসেবকলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *