Spread the love

ফিরোজ জোয়ার্দ্দার: সাতক্ষীরার কলারোয়ায় যথাযথ মর্যাদায় একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আরএম সেলিম শাহনেওয়াজ ও থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মনিরুজ্জামান।

বৃহস্পতিবার (২১ ই ফেব্রুয়ারী) রাত ১২টা ১টি মিনিটে প্রথমে উপজেলা নির্বাহী কর্মকর্তা আরএম সেলিম শাহনেওয়াজ এবং পরে থানায় অফিসার ইনচার্জ মোহাম্মদপুর মনিরুজ্জামান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় তারা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

এরপর কলারোয়া উপজেলা পরিষদের পক্ষ থেকে ভাইস চেয়ারম্যান আলহাজ্জ্ব আরাফাত হোসেন কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

তারপর পর্যায়ক্রমে কলারোয়া সরকারী কলেজ, এটিভি ২৪ টিভি নিউজ পটোকাল, প্রেসক্লাব, উপজেলা আওয়ামীলীগ, পৌর আওয়ামীলীগ, ছাত্রলীগ, প্রমিয়ার ছাত্র সংঘ, রিপোর্টর্স ক্লাব ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ সর্বস্তরের মানুষ একে-একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শুরু করেন।

রাষ্ট্রভাষা বাংলার দাবীতে ১৯৫২ সালের এই দিনে বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ। রক্তের দামে এসেছিল বাংলার স্বীকৃতি আর তার সিঁড়ি বেয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় স্বাধীনতা। মাতৃভাষার মর্যাদা রক্ষায় বাঙালির এই আত্মত্যাগের দিনটি এখন আর বাংলাদেশেই সীমাবদ্ধ নয়।

২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হচ্ছে সারা বিশ্বে। বাঙালির ভাষার সংগ্রামের একুশ এখন বিশ্বের সব ভাষাভাষীর অধিকার রক্ষার দিন।

গর্ব আর শোকের এই দিনটি বৃহস্পতিবার রাতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়। যার সূচনা শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো।