*/
স্বাধীন ভারতের প্রথম মুসলিম মেয়র হলেন যিনি

স্বাধীন ভারতের প্রথম মুসলিম মেয়র হলেন যিনি

এসভি ডেস্ক: কয়েকদিনের টালবাহনার পরে মেয়রের পদ থেকে ইস্তফা দিয়েছেন শোভন চট্টোপাধ্যায়। আর সেই পদে ভারতের পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ে এসেছেন নগর ও আবাসমন্ত্রী ফিরহাদ হাকিমকে। বৃহস্পতিবার মেয়রের পদে তিনি দায়িত্ব নিতেই তৈরি হল এক নতুন ইতিহাস।

স্বাধীনতার পরবর্তী সময়ে কলকাতার মেয়র পদে এই প্রথম কোনও মুসলিম ব্যক্তি বসলেন। ১৯৪৭ সালের পরে এই ঘটনা এবারই প্রথম ঘটল। তার আগে অবশ্য পরাধীন ভারতে পাঁচজন মুসলমান মেয়রের পদ আলোকিত করেছেন। তবে স্বাধীন ভারতে এমন ঘটনা প্রথম ঘটল কলকাতা নগরসভায়।

চিত্তরঞ্জন দাসের হাত ধরে যে কলকাতা নগরসভার পথ চলা শুরু হয়েছিল তাতে একে একে যতীন্দ্রমোহন সেনগুপ্ত, বিনয় কুমার বসু, সুভাষচন্দ্র বসু, বিধানচন্দ্র রায়ের মতো মানুষ মেয়র হয়েছেন।

আবুল কাশেম ফজলুল হক ছিলেন প্রথম মুসলিম মেয়র। তিনি ১৯৩৫ সালে মেয়র হন। এরপরে একে একে একেএম জাকারিয়াহ (১৯৩৮), আবদুর রহমান সিদ্দিকি (১৯৪০), সাঈদ বদরুদ্দোজা (১৯৪৩), সাঈদ মোহাম্মদ উসমান (১৯৪৬) কলকাতার মেয়র হয়েছেন।

তারপরে দীর্ঘ ৭২ বছরে আর কোনও মুসলিম রাজনীতিক কলকাতার মহানাগরিক হননি। যা এদিন হয়ে নয়া ইতিহাস তৈরি করলেন ফিরহাদ হাকিম।

Please Share This Post in Your Social Media


Deprecated: File Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/comsatkhira/public_html/wp-includes/functions.php on line 5580

Comments are closed.




© সর্বসত্ত্ব সংরক্ষিত © ২০১৮ Satkhiravision.Com
Design & Developed BY ThemesBazar.Com

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/comsatkhira/public_html/wp-includes/functions.php on line 5275