স্বাধীন ভারতের প্রথম মুসলিম মেয়র হলেন যিনি – Satkhira Vision

May 13, 2021, 2:49 am

সংবাদ শিরোনাম :
তালা: অসহায় মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন সাংবাদিক নজরুল ইসলাম সাতক্ষীরা: এতিমদের সাথে ছাত্রলীগের ইফতার সাতক্ষীরা: সাপ্তাহিক সূর্যের আলোর উদ্যোগে কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ স্ত্রী হত্যা মামলায় সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার সাতক্ষীরা: ভুল নাম্বারে চলে যাওয়া বিকাশের টাকা উদ্ধার করলো পুলিশ শ্যামনগর: আনসার ভিডিপি সদস্যদের মাঝে ঈদ শুভেচ্ছা প্যাকেজ বিতরণ তালাঃ হাজরাকাটীর সেলিম গাজীর পক্ষ থেকে ঈদ সামগ্রী বিতরণ  কলারোয়া: ফেনসিডিলসহ মহিলা মাদক ব্যবসায়ী আটক কলারোয়া পৌরসভায় সাড়ে ৩ হাজার পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ কালিগঞ্জ: ট্রাকের নিচে ঝাঁপ দিয়ে ঋণগ্রস্ত দলিল লেখকের আত্মহত্যা
স্বাধীন ভারতের প্রথম মুসলিম মেয়র হলেন যিনি

স্বাধীন ভারতের প্রথম মুসলিম মেয়র হলেন যিনি

এসভি ডেস্ক: কয়েকদিনের টালবাহনার পরে মেয়রের পদ থেকে ইস্তফা দিয়েছেন শোভন চট্টোপাধ্যায়। আর সেই পদে ভারতের পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ে এসেছেন নগর ও আবাসমন্ত্রী ফিরহাদ হাকিমকে। বৃহস্পতিবার মেয়রের পদে তিনি দায়িত্ব নিতেই তৈরি হল এক নতুন ইতিহাস।

স্বাধীনতার পরবর্তী সময়ে কলকাতার মেয়র পদে এই প্রথম কোনও মুসলিম ব্যক্তি বসলেন। ১৯৪৭ সালের পরে এই ঘটনা এবারই প্রথম ঘটল। তার আগে অবশ্য পরাধীন ভারতে পাঁচজন মুসলমান মেয়রের পদ আলোকিত করেছেন। তবে স্বাধীন ভারতে এমন ঘটনা প্রথম ঘটল কলকাতা নগরসভায়।

চিত্তরঞ্জন দাসের হাত ধরে যে কলকাতা নগরসভার পথ চলা শুরু হয়েছিল তাতে একে একে যতীন্দ্রমোহন সেনগুপ্ত, বিনয় কুমার বসু, সুভাষচন্দ্র বসু, বিধানচন্দ্র রায়ের মতো মানুষ মেয়র হয়েছেন।

আবুল কাশেম ফজলুল হক ছিলেন প্রথম মুসলিম মেয়র। তিনি ১৯৩৫ সালে মেয়র হন। এরপরে একে একে একেএম জাকারিয়াহ (১৯৩৮), আবদুর রহমান সিদ্দিকি (১৯৪০), সাঈদ বদরুদ্দোজা (১৯৪৩), সাঈদ মোহাম্মদ উসমান (১৯৪৬) কলকাতার মেয়র হয়েছেন।

তারপরে দীর্ঘ ৭২ বছরে আর কোনও মুসলিম রাজনীতিক কলকাতার মহানাগরিক হননি। যা এদিন হয়ে নয়া ইতিহাস তৈরি করলেন ফিরহাদ হাকিম।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT