Spread the love

এসভি ডেস্ক: ইসরায়েল গাজায় পরিকল্পিতভাবে গণহত্যা চালাচ্ছে বলে অভিযোগ করেছে স্পেন। এ গণহত্যার জন্য ইসরায়েলের ওপর বিশ্বের বিভিন্ন দেশকে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন দেশটি সামাজিক অধিকারবিষয়ক মন্ত্রী ইয়ন বেলারা। 

আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ইয়ন বেলারা ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বনেতাদের দ্বিমুখী নীতির নিন্দা জানিয়ে বলেছেন, বিশ্বনেতারা ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানালেও ইসরায়েলের বোমাবর্ষণের ব্যাপারে বধির নীরবতা পালন করেছে। এটি অসহ্যকর। 

তিনি বলেন, ‘ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের এ পরিকল্পিত গণহত্যা অবশ্যই শেষ করতে হবে। কেন আমরা অন্যান্য সংঘাতে মানবাধিকারের কথা বলব আর এখানে বিশ্ব কেবল ভয়ানক নৃশংসতা দেখে যাবে। এখানে হাজার হাজার শিশুর মৃত্যু হচ্ছে। তাদের মায়েরা এসব হত্যার দৃশ্য দেখে চিৎকার করছে।’ 

গাজায় গণহত্যা নিয়ে মুখ খুলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, দুপক্ষের কেউই নিরপরাধ নয়। ৫ নভেম্বর সেভ আমেরিকা পডকাস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। 

ওবামা বলেন, গত ৭ অক্টোবর ইসরায়েলি সম্প্রদায়ের ওপর হামাস যে হামলা করেছে, তা ভয়াবহ। তবে এখন ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েল যা করছে, তা-ও অসহনীয়।

তিনি বলেন, (ফিলিস্তিন ইস্যু নিয়ে) কোনো গঠনমূলক উদ্যোগ নিতে হলে আমাদের প্রথমে মেনে নিতে হবে যে এখানে জটিল পরিস্থিতি বিরাজ করছে। বাইরে থেকে দেখে যা মনে হয়, বিষয়টি ততটা সরল নয়। হামাস যা করেছে, তা ভয়াবহ। তাদের এমন কাজের পেছনে কোনো যুক্তি থাকতে পারে না। তবে এটাও সত্য যে ফিলিস্তিনিদের বিরুদ্ধে এখন যা চলছে, আগে যেভাবে তাদের ভূখণ্ড জবরদখল করা হয়েছে, তা অসহনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *