Spread the love

এসভি ডেস্ক: সরকারবিরোধী উসকানিমূলক বক্তব্য এবং পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে রাজধানীর হাতিরঝিল থানায় দায়ের হওয়া দুই মামলায় বিএনপির শীর্ষ সাত নেতার অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। একইসঙ্গে মামলাগুলোতে পুলিশ প্রতিবেদন না দেওয়া পর্যন্ত তাদের এ জামিন মঞ্জুর করেন আদালত।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায় এবং আমান উল্লাহ আমান ও রুহুল কুদ্দুস তালুকদার দুলু বুধবার হাই কোর্টে হাজির হয়ে জামিনের আবেদন করেন।

জামিন সংক্রান্ত তিনটি পৃথক আবেদনের শুনানি নিয়ে বুধবার (৩ অক্টোবর) বিচারপতি মোহাম্মদ আব্দুল হাফিজ ও বিচারপতি কাশেফা হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত সোমবার হাতিরঝিল থানার এসআই শরিফুল ইসলামের দায়ের করা ওই মামলায় বিএনপির ৫৫ নেতাকর্মীকে আসামি করা হয়। তাদের মধ্যে সাতজনকে গ্রেপ্তারের পর আদালতে হাজির করে এক দিনের রিমান্ডেও নিয়েছে পুলিশ।

মামলার এজাহারে বলা হয়েছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে রোববার সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা ‘উসকানিমূলক’ বক্তব্য দেন।

তাদের ওই বক্তব্যের পর বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সেদিন রাতে মগবাজার রেলগেইট এলাকায় যান চলাচলে বাধা দেয়, পুলিশের ওপর হামলা চালায় এবং যানবাহন ভাঙচুর করে বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

অভিযুক্তদের মধ্যে সাত জনের জামিন চেয়ে আদালতে আবেদন করা হলে বুধবার আদালত তা মঞ্জুর করেন।