Spread the love

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশে বর্তমানে যে জনসংখ্যা তাতে নানা ধর্ম বর্ণ ও পেশার মানুষ বাস করে। আমাদের সমাজে এমন কিছু পেশা আছে আমাদের সুস্থ জীবন যাপনে তার গুরুত্ব অপরিসীম। কিন্তু সামাজিক নানা সংকটের কারণে তাদের মর্যাদা থেকে তারা বঞ্চিত। কিন্তু একটি আদর্শ দেশ গঠনের ক্ষেত্রে সব মানুষের প্রাপ্য মর্যাদা দেয়া সঠিক মানবিক মূল্যবোধের পরিচয় হিসেবে পরিগণিত হয়।

মঙ্গলবার দুপুরে সাতক্ষীরার উপজেলা ডিজিটাল হলরুমে প্রধান আলোচকের বক্তৃতায় সাতক্ষীরা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কোহিনুর ইসলাম এসব কথা বলেন।
নাগরিক উদ্যোগের আয়োজনে অনুষ্ঠিত মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন সম্মিলিত সামাজিক আন্দোলনের সাতক্ষীরা জেলা কমিটির সভাপতি সাংবাদিক শরীফুল্লাহ কায়সার সুমন। স্বাগত বক্তব্য রাখেন নাগরিক উদ্যোগের বিভাগীয় সমন্বয়কারী মানিক রঞ্জন দাস।

প্রধান অতিথির বক্তৃতায় সাতক্ষীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহামদ বলেন, ১৯৭২ এর ডিসেম্বরে গৃহীত স্বাধীন বাংলাদেশের সংবিধান দেশের সকল মানুষের সমান অধিকার এবং সুযোগের স্বীকৃতি দিয়েছে। সরকার সবার থেকে শক্তিশালী প্রতিষ্ঠান। সরকার চায় নাগরিকের যথাযথ মর্যাদা। কেউ উদ্দেশ্য প্রনোদিত ভাবে তা কেড়ে নিতে পারবে না। আর পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলে কিছুই রাখবে না। সরকার সবাইকে তার কর্মের স্বীকৃতি দেবে। তবে নিজের মর্যাদা প্রতিষ্ঠায় নিজেকে সচেতন করতে হবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চ্যানেল টোয়েন্টিফোরের ডিস্ট্রিক্ট রিপোর্টার আমিনা বিলকিস ময়না, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শেখ সহিদুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা, যুব উন্নয়ন কর্মকর্তা হুমায়ুন কবির প্রমুখ।

স্বাগত বক্তব্যে নাগরিক উদ্যোগের বিভাগীয় সমন্বয়কারী মানিক রঞ্জন দাস বলেন, বর্তমানে সাতক্ষীরার বিভিন্ন ইউনিয়নগুলোতে অধিকারকর্মীরা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানবাধিকার বিষয়ক সচেতনতাও দক্ষতা বৃদ্ধি এবং সরকারি সেবা সমুহে তাদের অভিগম্যতা বাড়ানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এছাড়াও স্থানীয় সরকার এবং ্আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি কোন নির্যাতন ও বৈষম্যের ঘটনা প্রতিকারে তারা কাজ করে যাচ্ছে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাগরিক উদ্যোগের শিল্পী দাস, শিখা দাস, রাইসুল ইসলাম, উত্তম কুমার রায়, কাত্তিক দাস প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *