Spread the love

নিজস্ব প্রতিনিধি: আসন্ন পৌর নির্বাচনকে সামনে রেখে সাতক্ষীরা পৌরসভায় সম্ভাব্য মেয়র প্রার্থীগণের বেশ দৌড়ঝাঁপ দেখা যাচ্ছে। বর্তমানে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ থেকে দলীয় মনোনয়ন পাওয়ার আশায় প্রার্থীগণ যে যার মতো করে নিজেকে জানান দেওয়ার জন্য বিভিন্ন পন্থায় প্রচার প্রচারণা চালাচ্ছেন। বর্তমানে যেসকল প্রাথী সাতক্ষীরা পৌর নির্বাচনে মেয়র পদে প্রার্থীতা ঘোষণা করেছেন তাদের-ই মাঝে একজন জাতীয় শ্রমিক লীগ সংযুক্ত আরব আমিরাত শাখার সভাপতি, আওয়ামী মটর শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও বিবিসি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাহমুদুল আলম বিবিসি।

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী মাহমুদুল আলম বিবিসি জানান, আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সহ দলের উর্ধ্বতন নেতাকর্মীদের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। তবে স্থানীয় আওয়ামী নেতা কর্মী ও ভোটারদের সমর্থনে দলীয় প্রতিকে পৌর মেয়রের নির্বাচন করতে আগ্রহী বলে জানান তিনি।

দলীয় মনোনয়ন পেলে এবং পৌর মেয়র নির্বাচিত হতে পারলে একাধিক কর্মপরিকল্পনার কথা জানিয়েছেন মাহমুদুল আলম বিবিসি। তার ঘোষিত কর্মসূচি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-
০১. বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে এবং মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা ঘোষিত মাদক, সন্ত্রাস ও দূর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়িত করতে পৌরবাসীকে সাথে নিয়ে সাতক্ষীরা পৌরসভাকে মাদক, দুর্নীতি ও সন্ত্রাসমুক্ত করে বাসযোগ্য নগরী গড়ে তোলার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।
০২. বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণের জন্য প্রতি ওয়ার্ডের গুরুত্বপূর্ণ স্থানে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করবো।
০৩. পৌরবাসীদের চিকিৎসার সুবিধার্থে ২৪ ঘন্টা অ্যাম্বুলেন্স সার্ভিস এবং লাশবাহী (ফ্রিজিং) গাড়ীর ব্যবস্থা করবো। এসমস্ত অ্যাম্বুলেন্স ও গাড়ির খরচ বহণ করবে পৌরসভা।
০৪. পৌরসভার অর্থায়নে পৌরসভার হতদরিদ্র ও ছিন্নমূল ছেলে মেয়েদের শিক্ষার ব্যবস্থা করবো, বেকারত্ব দূর করতে তাদেরকে কারিগরি শিক্ষায় প্রতিষ্ঠিত করার পাশাপাশি তাদেরকে অন্যত্র চাকরী পাওয়ার ব্যবস্থা করবো । এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতের জন্য প্রতিবন্ধী শিক্ষার্থীসহ দারিদ্র শিক্ষার্থীদের জন্য পৌরসভার পক্ষ হতে পরিবহনের ব্যবস্থা করা হবে।
০৫. পৌরবাসীর জ্ঞান অর্জন বা জ্ঞান আহরণ করতে ওয়ার্ড ভিত্তিক লাইব্রেরী স্থাপন করবো এবং বঙ্গবন্ধু জাদুঘর স্থাপন করবো।
০৬. পৌরসভার প্রতিটি ওয়ার্ডে বিদ্যমান রাস্তার উন্নয়ন ও নতুন রাস্তা নির্মানসহ প্রয়োজনীয় ক্ষেত্রে ব্রীজ, কালভার্ট নির্মান করা হবে।
০৭. পৌরসভার ভিতরে অবস্থিত প্রতিটি মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের পৌরসভার পক্ষ হতে সম্মানী ভাতা প্রদান করা হবে এবং পৌরসভা পক্ষ হতে একটি কক্ষ ইমাম-মুয়াজ্জিনদের দেওয়া হবে। যেনো সাপ্তাহিক বা মাসিক মিটিং এর মাধ্যমে তারা পৌরসভার ও পৌরবাসীর উন্নয়নে ভূমিকা রাখতে পারে।
০৮. পৌরসভায় অবস্থিত প্রত্যেকটা মসজিদের ওযু খানা ও টয়লেট সংস্কার করা না থাকলে নতুন করে নির্মাণ করা হবে।

০৯. পৌর এলাকার মধ্যে সকল মসজিদ, মন্দির অন্যান্য উপসনালয় এবং কবরস্থান, শশ্মানঘাট যারা পরিচালনা করেন তাদের পৌরসভার উদ্যোগে মাসিক সম্মানীভাতার ব্যবস্থা করবো। এবং পৌরসভার অর্থায়নে এসমস্ত প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ করা হবে।
১০. পৌরসভার প্রতিদিনের বর্জ্য, ময়লা, আবর্জনা অপসারণ এবং এই ময়লা আবর্জনা থেকে বৈজ্ঞানিক উপায়ে বায়োগ্যাস, জৈবসার ও বিদ্যুৎ উৎপাদন প্লান্ট স্থাপনের উদ্যোগ গ্রহন করা হবে।
১১. সাতক্ষীরা পৌরবাসীর মূল সমস্যা জলাবদ্ধতা। একারনে দেশ-বিদেশের নগর পরিকল্পনাবিদদের সাথে আলোচনা করে সাতক্ষীরা পৌরসভাকে দ্রুত সময়ের ভিতরে কীভাবে স্থায়ীভাবে জলাবদ্ধতা মুক্ত পৌরসভা হিসেবে গড়া যায় সেই লক্ষ্যে কাজ করে যাবো এবং পৌর এলাকায় মশা নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবো।
১২. সাতক্ষীরা পৌরবাসীর সকলকে নিয়ে কিভাবে সাতক্ষীরা পৌরসভাকে একটি ডিজিটাল পৌরসভা করা যায়। এ বিষয়ে মতামতের ভিত্তিতে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করবো। এছাড়াও প্রত্যেক মাসে সাতক্ষীরায় কর্মরত ইলেকট্রিক ও প্রিন্ট পত্রিকার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করা হবে।

সভায় সাংবাদিকদের দেওয়া বিভিন্ন তথ্য পর্যালোচনাসহ বিভিন্ন সমস্যা সমাধানে পৌর কৃতপক্ষ কী উদ্যোগ গ্রহণ করলে দ্রুত সময়ের ভিতরে সমস্যা সমাধান হবে সে সম্পর্কিত বিষয়ে আলোকপাত হবে। এবং সকলের পরামর্শে একটি স্বচ্ছ ও সুন্দর পৌরসভা গড়তে পৌর কৃতপক্ষ কাজ করে যাবে।

এসময় তিনি বলেন, আসন্ন পৌরসভা নির্বাচনে জনগণের চাওয়াকে প্রাধান্য দিয়ে পৌর মেয়র পদে নির্বাচন করার সার্বিক প্রস্তুতি নিয়েছি । দল থেকে আমাকে যদি যোগ্য মনে করে আসন্ন সাতক্ষীরা পৌর নির্বাচনে মেয়র পদে মনোনয়ন প্রদান করে তাহলে আমি মেয়র পদে নির্বাচন করবো। তবে তিনি যদি দলীয় মনোনয়ন নাও পান তাহলে তিনি তার ফাউন্ডেশনের মাধ্যমে পৌরবাসীকে সেবা করে যাবেন বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *