Spread the love

এসভি ডেস্ক: নর্দান ইউনিভার্সিটি খুলনার ব্যবসায় প্রশাসন বিভাগের পোল্যান্ডের মেরিটাইম ইউনিভার্সিটি অব স্টেটিনে আয়োজিত

গত ৪ জুন, ২০২০ পোল্যান্ডের মেরিটাইম ইউনিভার্সিটি অব স্টেটিন এ MELES (More Entrepreneurial Life at European Schools) প্রকল্পের ফলাফল অবহিতকরণ অনুষ্ঠানের অনুষ্ঠিত হয়। করোনা পরিস্থিতির কারণে MELES প্রকল্পের অংশীদার জার্মানি, পোল্যান্ড, গ্রীস ও পুর্তুগালের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও উদ্যোক্তারা অনুষ্ঠানে অনলাইনে অংশগ্রহণ করে। MELES প্রকল্পের উত্তরসূরী MELBU (More Entrepreneurial Life at Bangladeshi Universities) প্রকল্পের অংশীদার বাংলাদেশী বিশ্ববিদ্যালয়গুলো উক্ত অনুষ্ঠানে আমন্ত্রিত হিসাবে যোগদান করে। নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনার (NUBTK) ব্যবসা প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক এস এম মনিরুল ইসলাম এবং বিভাগের দুইজন শিক্ষক মোঃ রাফিউল ইসলাম ও এস এম মিসবাউদ্দিন পোল্যান্ডে অনুষ্ঠিত MELES প্রকল্পের ফলাফল অবহিতকরণ অনুষ্ঠানের অনলাইনে যোগদান করেন। উক্ত অনুষ্ঠানে অতিথি হিসাবে স্বশরীরে যোগদানের জন্য ব্যবসা প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক এস এম মনিরুল ইসলাম পোল্যান্ডের মেরিটাইম ইউনিভার্সিটি অব স্টেটিন এ আমন্ত্রিত ছিলেন, কিন্তু করোনা পরিস্থিতির কারণে বিদেশ ভ্রমণ স্থগিত করে অনলাইন এ যোগদানের সিদ্ধান্ত নেয়া হয়।

NUBTK এর ব্যাবসায় প্রশাসন বিভাগ বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়, কুয়েট, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, BSMRSTU ও NWU এবং ইউরোপীয় অংশীদার জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয় ও পোল্যান্ডের মেরিটাইম ইউনিভার্সিটি অব স্টেটিন এর সাথে যৌথভাবে MELBU প্রকল্পে উদ্যোক্তা উন্নয়নে কাজ করছে। MELBU প্রকল্পের মূল উদ্দেশ্য হল বাংলাদেশী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা মনোভাব তৈরী করা এবং তাদের উদ্যোক্তা হওয়ার প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সহায়তা দেওয়া।
উল্লেখ্য MELES এবং MELBU উভয় প্রকল্প ইউরোপিয়ান কমিশনের পৃষ্ঠপোষকতায় Erasmus+ প্রোগ্রামের উচ্চশিক্ষাক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি কর্মসূচির আওতায় পরিচালিত।

এই প্রকল্প থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উদ্যোক্তা প্রশিক্ষণ প্রদানের সক্ষমতা যেমন বৃদ্ধি পাবে তেমনি শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন প্রকল্প সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *