Spread the love

তালা প্রতিনিধি: তালায় গ্রাম আদালত বিচার প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । মঙ্গলবার তালা উপজেলা পরিষদের হলরুমে  স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত, আর্থিক ও কারিগরি সহযোগিতায়, ইউরোপিয়ান ইউনিয়ন, ইউএনডিপি এবং সহযোগী সংস্থা, ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের আওতায়, সাতক্ষীরা জেলার তালা উপজেলায় “গ্রাম আদালতের বিচার প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার  সাজিয়া আফরীনের সভাপত্বিতে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান  ঘোষ সনৎ কুমার ।

ডিএফ এসএম রাজু জবেদ,সাতক্ষীরা  জেলা সমন্বয়কারী মো: জহির উদ্দিন ও উপজেলা সমন্বয়কারী  মোঃ ইউনুছ আলী যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষায়ক কর্মকর্তা নাসরিন জাহান রতনা,ইউপি চেয়ারম্যান এম মফিদুল হক লিটু,সরদার জাকির হোসেন,সাংবাদিক এসএম হাসান আলী বাচ্চু, উপজেলার ১২টি ইউনিয়নের সংরক্ষিত নারী ইউপি সদস্য ও সকল ইউনিয়ন গ্রাম আদালত সহকারীবৃন্দ প্রমুখ ।

আলোচনা সভায় গ্রাম আদালত এবং গ্রাম আদালতের বিচার প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণের অধিকার, সুযোগ ও প্রয়োজনীয়তা সম্পর্কে  পূর্ববর্তী প্রশিক্ষণ/কর্মশালা থেকে প্রাপ্ত শিখনকে পর্যালোচনা করা এবং গ্রাম আদালতের বিচার প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য ইউনিয়ন পরিষদের নারী সদস্য ও কমিউনিটির নারী নেতৃবৃন্দকে উদ্বুদ্ধ করা। গ্রাম আদালতের প্যানেল সদস্যদের ভূমিকা ও দায়িত্ব সম্পর্কে কর্মশালায় অংশগ্রহণকারী নারীরা সচেতন হবেন এবং গ্রাম আদালতের কার্যক্রমে প্যানেল সদস্য হিসেবে অংশগ্রহণের জন্য উদ্বুদ্ধ হবেন।

গ্রাম আদালতের বিচার প্রক্রিয়ায় নারীদের অংশগ্রহণের গুরুত্ব ও অধিকার সম্পর্কে অংশগ্রহণকারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ সংবেদনশীল হবেন এবং নারীদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবেন।