Spread the love

এসভি ডেস্ক: সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় রেকর্ড সংখ্যক পুলিশ সদস্য পদক পেয়েছেন। এ বছর রেকর্ড সংখ্যক ৩৪৯ পুলিশ কর্মকর্তাকে পদক দেয়া হয়েছে। গত বছর ১৮২ জন এ পদক পেয়েছিলেন। এবারের তালিকাভুক্ত কর্মকর্তাদের বেশির ভাগই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন। 

মঙ্গলবার (২৯ জানুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

গত বছরে নিজেদের পেশায় অসীম সাহসিকতা ও বীরত্বমূলক কাজের স্বীকৃতি হিসেবে এ বছর পুলিশের ৪০ জন সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬২ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক দেয়া হয়েছে।

এছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণে প্রশংসনীয় অবদান রাখায় ১০৪জনকে বিপিএম-সেবা ও ১৪৩ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক পিপিএম-সেবা প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রী পুলিশের সেরা কর্মকর্তা ও সদস্যদের প্রতিবছর বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতির পুলিশ পদকে (পিপিএম) ভূষিত করেন। পুলিশের চাকরিতে এই পদক খুবই সম্মানজনক বলে বিবেচনা করা হয়। পদক পাওয়া কর্মকর্তারা আর্থিক সুবিধা ও নামের শেষে উপাধি হিসেবে এই পদক ব্যবহার করতে পারেন।

এবিষয়ে এর আগে পুলিশ সদর দফতরের মিডিয়া বিভাগের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা জানিয়েছিলেন, আগামী ৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে পদক তুলে দেবেন। চলতি সপ্তাহে এ সংক্রান্ত গেজেট হতে পারে।