Spread the love

বিশেষ প্রতিনিধি: সাতক্ষীরার বিশিষ্ট সাংস্কৃতিক প্রতিষ্ঠান ঈক্ষণ সাংস্কৃতিক সংসদের উদ্যোগে অন্যবারের মত এবারও সুসাহিত্যিক-সাংবাদিক মোহাম্মদ ওয়াজেদ আলী’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা, সাহিত্য আলোচনা, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে ‘সাহিত্যিক মোহাম্মদ ওয়াজেদ আলী:জীবন ও সাহিত্য’ বিষয়ক শিরোনামে রচনা প্রতিযোগিতা ও সাহিত্যিকের জীবন সম্পর্কিত নৈর্ব্যক্তিক অভীক্ষা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। তবে এবার সংগঠনটির সাথে সাহিত্যিকের পরিবার যৌথভাবে আয়োজন করেছে।

শুক্রবার ৯ নভেম্বর’১৮ সাহিত্যিকের নিজ বাসভবন বাঁশদহায় আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তার পক্ষে সহকারী কমিশনার (ভূমি) মো: রনি আলম নূর। সভাপতিত্ব করেন ঈক্ষণের প্রতিষ্ঠাতা ও সভাপতি কবি পলটু বাসার। এলাকার ১০/১৫ টা স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রায় ৮ শত জন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এ উপলক্ষে পলটু বাসার এর সম্পাদনায় ‘বাশদহা’ নামে একটি পত্রিকা প্রকাশ করা হয়।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপভাষা গবেষক বিশিষ্ট সাহিত্যিক কাজী মুহম্মদ অলিউল্লাহ, বিশিষ্ট প্রাবন্ধিক কবীর রায়হান, সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য মো: বদরুজ্জামান খোকা, প্রকাশক-কবি স ম তুহিন, সায়েম ফেরদৌস মিতুল প্রমুখ।

বক্তারা বলেন- ধর্মান্ধতার বিরুদ্ধে, ধর্মীয় কুসংস্কারের বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এবং সামাজিক বর্ণ বৈষম্যের বিরুদ্ধে সাহিত্যিক মোহাম্মদ ওয়াজেদ আলী ছিলেন এক সংগ্রামশীল লেখক। বাংলা ভাষা ও সাহিত্যের খ্যতিমান প্রবন্ধকার, তিনি ছিলেন আপোষহীন।

অনুষ্ঠান শেষে প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। সাহিত্যিক মোহাম্মদ ওয়াজেদ আলীর কবর জিয়ারত ও দোয়ানুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ঈক্ষণ এর সম্পাদক কাজী মাসুদুল হক।