Spread the love

এসভি ডেস্ক: সড়ক অবরোধের শাস্তি বাড়িয়ে ‘আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) সংশোধনী আইন-২০১৭’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। এতে সড়ক অবরোধ করলে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। আগে এ অপরাধের শাস্তি ছিল ৫ বছর। 

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সংসদ ভবনের কেবিনেট কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

পরে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, ‘এ আইনের ৪ নম্বর ধারায় শাস্তির বিধানে পরিবর্তন আনা হয়েছে। এ আইনের আওতায় কেউ অপরাধ করলে এখন সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড হবে। অপরাধগুলোর মধ্যে রয়েছে- কাউকে ভয়ভীতি দেখানো, বল প্রয়োগ করা, রাস্তা অবরোধ, জোর করে মালামাল ও সুযোগ সুবিধা আদায় করা, আকাশ, নৌ ও বিমান যান চলাচলে বাধা দেওয়া, যানবাহনে গতি কমানো, গতিপথ ঘুরিয়ে দেওয়া। এ ধরনের অপরাধ ঘটালে অপরাধীকে এ আইনের আওতায় সাজা দেওয়া হবে।’

‘নির্বাচনকে সামনে রেখে এ আইনে পরিবর্তন কি না’ এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এটা গতানুগতিক পরিবর্তন। এর সঙ্গে নির্বাচনের সম্পর্ক নেই।’

এছাড়াও বৈঠকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) কর্তৃক প্রস্তাবিত ‘কনভেনশন অন দ্য ফিজিক্যাল প্রোটেকশন অব নিউক্লিয়ার ম্যাটেরিয়াল অ্যান্ড নিউক্লিয়ার ফ্যাসিলিটিস’ এর খসড়া ও এর অনুসমর্থনের প্রস্তাব, বাংলাদেশ ও রাশিয়ান ফেডারেশনের সঙ্গে সইয়ের  জন্য ‘এগ্রিমেন্ট বিটুইন দ্য গর্ভনমেন্ট অব দ্য রাশিয়ান ফেডারেশন অ্যান্ড দ্য গভর্নমেন্ট পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অন কো-অপারেশন কনসার্নিং রিটার্ন অব স্পেন্ট নিউক্লিয়ার ফুয়েল ফ্রম রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট টু দ্য রাশিয়ান ফেডারেশন’ এর খসড়ায় এবং ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালনের খসড়ায় অনুমোদন দেওয়া হয়।