Spread the love

শেখ বাদশা: আশাশুনি উপজেলার বুধহাটা পূর্বপাড়া সরকারের চলমান উন্নয়ন থেকে বঞ্চিত একটি অতি পরিচিত এলাকা। উপজেলার প্রাণকেন্দ্র বুধহাটা বাজারের নিকটবর্তী স্থান বুধহাটা পূর্বপাড়াটি বাণিজ্যিক কেন্দ্রের পাশে হলেও অদ্যবদি এ পাড়ায় তেমন কোন উন্নয়ন হয়নি বলে জানান স্থানীয়রা।

পূর্বপাড়াটি বাজারের নিকটবর্তী হওয়ায় কয়েকটি সংযোগ সড়ক বাজার থেকে পাড়ার মধ্য দিয়ে মেইন সড়কে গিয়ে মিশেছে। নদী বেষ্টনী বুধহাটা পূর্বপাড়াটির পেছনের অংশে বেতনা নদীর বেড়ীবাঁধ থাকলেও অবহেলার কারণে বেড়ীবাধের উপর ইটের সোলিং সড়কে রূপান্তরিত করা হয়ে ওঠেনি। বর্ষার মৌসুমে সড়কের পাশ্ববর্তী পরিবারের মানুষ কাদা-পানি ঠেলে কর্দমাক্ত হয়ে অতি কষ্টে যাতায়াত করে থাকে।

বুধহাটা কওছারিয়া মাদ্রাসা মোড় থেকে সরকারি কবরস্থান গামি সড়কটি উঁচু করণসহ পিচের কার্পেটিং করার কথা থাকলেও এখনো সড়কটির বেহাল দশা। লোকালয় থেকে সড়কটি নিচু হওয়ায় জলমগ্ন হয়ে থাকে অধিকাংশ সময়। দুর্গন্ধযুক্ত ময়লা পানি ও পিচ্ছিল রাস্তায় চলাচল করতে অনেক সময় দূর্ঘটনার কবলে পড়তে হয় স্থানীয়দের।

এছাড়া সাবেক মহিলা মেম্বার খদেজান বিবি বাড়ির সামনে দিয়ে একই সড়কে একটি শাখা সড়ক থাকলেও সংস্কারের অভাবে বর্তমানে সড়কটি বিলিন হয়ে গেছে। এক কথায় সারা দেশ ব্যাপী আওয়ামীলীগ সরকার উন্নয়ন করলেও সরকারের উন্নয়নের ছোঁয়া থেকে বঞ্চিত বুধহাটা পূর্বপাড়া। বুধহাটা ইউনিয়নের বুধহাটা গ্রামে (৬নং ওয়ার্ড) প্রায় ৬হাজারের মত। যার মধ্যে অর্ধেকেরও বেশী বসবাস এ পাড়ায়। বহুল জনবসতী বুধহাটা পূর্ব পাড়া এলাকার সাধারণ মানুষের জন্য নেই সুপেয় পানি, নেই স্বাস্থ্য সম্মত ল্যাকটিন। ওয়ার্ডের দুই প্রান্তে দুইটি সরকারী প্রাথমিক বিদ্যালয় থাকায় পূর্ব পাড়ার শিক্ষার হার একেবারেই মেনে এসেছে।

এমতাবস্থায় পূর্ব পাড়ার রাস্তাঘাট উচু ও পিচের কার্পেটিং করণ, সুপেয় পানি ও স্বাস্থ্য সম্মত ল্যাকটিন নিশ্চিত করণ এবং শিক্ষার হার বৃদ্ধি করার পদক্ষেপসহ পাড়াটির উন্নয়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি আমলে নিতে অনুরোধ জানিয়েছে এলাকার সচেতন মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *