Spread the love

আব্দুর রহমান: ইউ এন ফুড সিস্টেম সামিট-২০২১ এর উপ জাতীয় সংলাপ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় সাতক্ষীরার তুফান কনভেনশন সেন্টারে খাদ্য মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠিত এ কর্মশালায় জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. আব্দুল কাইউম সরকার।

এসময় তিনি বলেন, ‘খাদ্যে পুষ্টি নিশ্চিত এবং নিরাপদ খাদ্য সম্পর্কে জনসচেতনতা গড়ে তুলতে হবে। ক্ষতিকর রাসায়নিক ও কীটনাশক ব্যবহারে সচেতন হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরাপদ খাদ্য আইন পাশ করেছেন। নিরাপদ খাদ্য আমাদের এ অর্জনের পেছনে বড় ভূমিকা রাখতে পারবে কারণ নিরাপদ খাদ্যের মাধ্যমেই আমরা পাব অর্থনীতির চালিকাশক্তি এবং সুস্থ, সবল, কর্মঠ ও দক্ষ মানবসম্পদ। নিরাপদ খাদ্যের বিষয়টি বর্তমানে বেশ আলোচিত। নানাভাবে খাদ্যে ভেজাল ও কীটনাশক ব্যবহৃত হচ্ছে। মানুষ এ খাবার গ্রহণ করছে। পরবর্তী সময়ে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যায় ভুগছে। মানুষের সুস্থ জীবনের জন্য নিরাপদ খাদ্যের কোনো বিকল্প নেই।’

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. আফজাল হোসেন। কর্মশালায় স্বগত বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের এফপিএমইউ’র গবেষণা পরিচালক মো. মাহবুবুর রহমান। ইউ এন ফুড সিস্টেমস সামিট বিষয়ক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন খাদ্য মন্ত্রণালয়ের এফপিএমইউ’র সহযোগী গবেষণা পরিচালক মোস্তফা ফারুক আল বান্না। বিএফএসএ বিষয়ক ভিডিও প্রদর্শন করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর পরিচালক আবদুর রহমান।

কর্মশালায় দলীয় আলোচনা, প্রেজেন্টেশন ও উন্মুক্ত আলোচনায় অংশ নেন সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এমএম আফজাল হোসেন, সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. তানজিল্লুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (খামারবাড়ী) সাতক্ষীরা’র উপ পরিচালক মো. নুরুল ইসলাম, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এসএম আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রুহুল আমিন, মেডিকেল অফিসার ডা. জয়ন্ত সরকার, মো. রোকনুজ্জামান, দৈনিক কালের চিত্র পত্রিকার স্টাফ রিপোর্টার আব্দুর রহমান প্রমুখ।

কর্মশালায় এই অঞ্চলের খাদ্য ব্যবস্থার বর্তমান অবস্থা, খাদ্য ব্যবস্থার সম্ভাব্য চ্যালেঞ্জসমূহ এবং খাদ্য ব্যবস্থার চ্যালেঞ্জ থেকে উত্তরণের উপায় সম্পর্কে আলোচনা করা হয়।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন মন্দিরা গুহ নিয়োগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *