Spread the love

নিজস্ব প্রতিনিধি: দালাল চক্রের মাধ্যমে অবৈধ পথে ভারতের যাওয়ার আগেই ২ শিশুসহ ২২ জন বাংলাদেশী নারী-পুরুষকে উদ্ধার করেছে সাতক্ষীরা থানা পুলিশ। এছাড়া পাচার চক্রের অন্যতম সদস্য মোখলেছুর রহমান ওরফে ডঙ্কারের স্ত্রী নাসিমা খাতুন(৩০)কে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।

বুধবার রাত সাড়ে ১১ টার দিকে সাতক্ষীরা সদরের বাঁশদহ মাঝেরপাড়া এলাকার মোখলেছুর রহমানের বাড়ি থেকে ওই ২২ জনকে উদ্ধার করা হয়।
উদ্ধার হওয়া ১৫ জনের বাড়ি নড়াইল, ৩ জনের খুলনা, ২ জনের ব্রাহ্মণবাড়িয়া ও একজন করে রংপুর ও মুন্সিগঞ্জ জেলারবাসিন্দা।

উদ্ধার হওয়া ব্যক্তিরা বলেন, কাজের জন্য ভারতে যাওয়ার কথা বললে দালালচক্র টাকার বিনিময়ে পাসপোর্ট ছাড়াই ভারতে পার করে দিবে তাদের এখানে নিয়ে আসে গত মঙ্গলবার। গত বুধবার ভোরে ভারতে পার করার কথা থাকলেও আজ অবধি পার না করে এখানে রেখে দিয়েছে আমাদের।

এদিকে আটককৃত মোখলেছুরের স্ত্রী নাছিমা খাতুন বলেন, আমার স্বামী মোখলেছুর রহমান ভ্যান চালক। তিনি শুধু যাত্রী বহণ করেন। তিনি পাচার চক্রে সাথে জড়িত নন। কেড়াগাছির আব্দুল হামিদের ছেলে আনারুল ইসলাম ও ও কাশেম সরদারের ছেলে কাজিরুল ইসলাম ও বাঁশদাহ ইউনিয়নের তলুইগাছা গ্রামের বাবলু এই ২২জনকে আমাদের বাড়িতে রেখে গেছেন। তাদেরকে থাকা বাবদ আমাদের ৫০টাকা করে দেন দালালেরা।

এদিকে উদ্ধারের পর স্থানীয়রা জানান, মোখলেছুর রহমান ওরফে ডঙ্কার দীর্ঘদিন যাবৎ এই কাজের সাথে জড়িত। প্রায়ই সে বাড়িতে লোকজন আনতো এবং রাতের আঁধারে ভারতে পার করে দিতো। এই কাজের সাথে ডঙ্কারসহ বিভিন্ন এলাকার আরো অনেকেই জড়িত।

সাতক্ষীরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, অবৈধভাবে ভারতে প্রবেশ করবে এমন গোপন সংবাদের ভিত্তিতে মোখলেছুরের বাড়িতে অভিযান চালিয়ে ২ শিশুসহ ২২ জনকে উদ্ধার করা হয়। তাদেরকে জিজ্ঞাসাবাদে জানা যায়, মোবাইল ফোনের মাধ্যমে দালালের সাথে যোগাযোগ করে তারা ১০ হাজার, ১৭ হাজার টাকার বিনিময়ে ভারতে প্রবেশ করবে বলে এখানে এসেছে। তাদেরকে থানা হেফাজতে রাখা হয়েছে। আইনগত ভাবে তাদেরকে লিগ্যাল গার্ডিয়ানদের কাছে হস্তান্তর করা হবে। এছাড়া বাড়ির মালিক মোখলেছুরের স্ত্রী নাসিমাকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে জড়িতদের বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

By S V

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *