Spread the love

কলারোয়া প্রতিনিধি: সাতক্ষীরার কলারোয়ায় দরিদ্র জনগোষ্ঠীকে করোনাভাইরাসের প্রভাব থেকে দূরে রাখতে ১০ টাকা কেজি দরে চাউল বিক্রি (বিশেষ ওএমএস) শুরু করেছে সরকার। কলারোয়া পৌরসভায় সপ্তাহে তিনদিন এই চাউল বিক্রি হবে। পরিচয়পত্র দেখিয়ে একজন ভোক্তা সর্বোচ্চ পাঁচ কেজি চাউল কিনতে পারবেন।

মঙ্গলবার (৭ এপ্রিল) থেকে এই কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছে কলারোয়া উপজেলা খাদ্য অধিদপ্তর।

কলারোয়া উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুদ্দীন মোড়ল জানান, ১০ টাকা কেজিতে চাউল বিক্রি শুরু হয়েছে। ডিলারদের মাধ্যমে চাউল বিক্রির পুরো দায়িত্ব উপজেলা প্রশাসনের।

তিনি আরও বলেন, আমরা গাইডলাইন তৈরি করে দিয়েছি। সে অনুযায়ী চাউল বিক্রির কার্যক্রম চলবে।

করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় বিশেষ ওএমএসের নীতিমালায় বলা হয়েছে, ‘করোনাভাইরাসের ফলে নিদমজুর, রিকশাচালক, ভ্যান চালক, পরিবহন শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদার, ভিক্ষুক, ভবঘুর, তৃতীয় লিঙ্গ (হিজড়া) সম্প্রদায়সহ অন্যান্য সকল কর্মহীন মানুষকে এর আওতায় এনে বিশেষ ওএমএস কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

ভোক্তা প্রতি ৫ কেজি চাউল বিক্রয় করতে হবে এবং একজন ভোক্তা জাতীয় পরিচয় পত্র প্রদর্শন করে সপ্তাহে একবার ৫ কেজি চাউল ক্রয় করতে পারবেন।

খ শ্রেণীর পৌরসভায় সপ্তাহে তিনদিন ১ জন ডিলারকে ১ টন করে চাউল বিক্রির জন্য নির্বাচন করা হবে।

রবি, মঙ্গল ও বৃহস্পতিবার এই তিনদিন সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিক্রয় কার্যক্রম চালাতে হবে। বিক্রয় কার্যক্রমে করোনাবিধি মেনে চলতে হবে।

এদিকে পৌর এলাকার অসহায় ও কর্মহীন মানুষেরা যাতে সুষ্ঠুভাবে পায় সে জন্য উপজেলা আ.লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ ওএমএস এর চাউল বিক্রয়ের উদ্বোধন ঘোষণা করেন।

এসময় সেখানে উপস্থিত ছিলেন-উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুদ্দীন মোড়ল, ওএমএম ডিলার আবু সাইদ, কলারোয়া পৌর প্রেস ক্লাবের সভাপতি জুলফিকার আলী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *