Spread the love

নিজস্ব প্রতিনিধি: আসন্ন ঈদকে সামনে রেখে আবারও সক্রিয় হচ্ছে বিকাশ প্রতারক চক্র। অপরিচিত মোবাইল নং হতে বিকাশ গ্রাহকদের কাছে ম্যাসেজ দিয়ে এবং ফোন করে বিকাশ একাউন্ট আপডেট করার নামে বিকাশ একাউন্টের পিন নং নিয়ে হাতিয়ে নিচ্ছে টাকা।

বিশেষ করে বিকাশ একাউন্টের অ্যাপ তৈরী হওয়ার পর হতে বিভিন্ন সময়ে প্রতারণার শিকার হচ্ছে সাধারণ গ্রাহকরা। বিশেষ করে ঘরের গৃহবধূূরা প্রতারক চক্রের শিকার হচ্ছে বেশি।

গতকাল বিকালে সাতক্ষীরার কাটিয়া এলাকার বাসিন্দা হালিমা খাতুন বলেন, দুপুর দেরটার সময় আমার নাম্বারে ফোন দিয়ে বলে আমি বিকাশ হতে বলছি, আপনি বিকাশ কতদিন ধরে ব্যবহার করছেন? আমি ৫ বছর ধরে ব্যবহার বিকাশ ব্যবহার করছি বলে জানায়। তখন ওই নম্বর হতে বলে আপনার ফোনে যে এসএমএস আসে সেটি কি আপনি দেখেন? আমি বললাম ‘না, আমি দেখিনা’ তখন ওই নাম্বার হতে বলে ‘বিকাশ যে মাঝে মাঝে আপডেট দিতে হয় তা কি আপনি জানেন?’

আমি বললাম, ‘না, আমি আপডেট দেয় নি।’ তখন আমাকে বলে, ‘তাহলে আপনার ফোনে যে এসএমএস যাচ্ছে তাতে একটা নাম্বার আছে ওটা আমাকে বলেন, আপডেট হয়ে যাবে।’ আমি বললাম, কেন? তখন আমাকে বলা হলো, ‘যদি আপনি আমাদের না জানান তবে আপনার বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যাবে।’

তখন আমার ফোনে আসা এসএমএস হতে ৬ টা নম্বর আমি বলেছি। তখন তিনি বলেন, ‘আপনার একাউন্ট চালু হয়ে গেছে। আপনার বিকাশ একাউন্ট ঠিক হতে কমপক্ষে ৭২ ঘন্টা সময় লাগবে।’ এরপর বলে, ‘ম্যাসেজটা ডিলিট করে দেন।’ তখন আমি ম্যাসেজটা ডিলিট করে দেয়। এরপর ‘আমার স্বামীর নাম্বার বিকাশ করা আছে কি না তা জানতে চাইলে আমি বআছে বলে জানায়।

তখন আমাকে বলে আপনার স্বামীর নাম্বারের বিকাশটাও ঠিক করে নেন। তখন আমি বলি ওর ফোন ওর কাছে। আমি ঠিক করতে পারবো না। ও বাড়ি আসলে ওকে বলবো। এরপর আমি বিকাশ একাউন্ট চেক করে দেখি আমার একাউন্ট এ ৪১ পয়সা আছে। আমার একাউন্টের ৭ হাজারের মতো টাকা তারা উঠিয়ে নিয়েছে।