Spread the love

এসভি ডেস্ক: রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে বন্দুকধারীদের গুলিতে মৃতের সংখ্যা বেড়ে ১১৫-এ দাঁড়িয়েছে। এ ঘটনায় ১১ জনকে আটক করেছে আইনশৃঙ্খলাবাহিনী। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে। বিবিসি তাদের লাইভ হেডলাইনে এই তথ্য জানিয়েছে।

আজ শনিবার (২৩ মার্চ) বিকেল ৩টা ৫৯ মিনিটে রুশ তদন্ত কমিটির বরাতে এই তথ্য জানায় বিবিসি।

ব্রিটিশ গণমাধ্যমটি বলছে, তদন্ত কমিটির শেয়ার করা টেলিগ্রাম অ্যাপের একটি পোস্ট অনুযায়ী, জরুরি পরিষেবাগুলো উদ্ধার অভিযান চালাচ্ছে। তারা কনসার্টের স্থানটিতে ধ্বংসস্তূপ পরিষ্কারের সময় মরদেহগুলো খুঁজে পেয়েছে। তদন্ত কমিটি আরও বলেছে, এই ঘটনায় অনুসন্ধান অব্যাহত রয়েছে।

এদিকে ফরাসি সংবাদ সংস্থা এএফপি তাদের প্রতিবেদনে জানিয়েছে, কনসার্টে নির্বিচার গুলিবর্ষণ চলে। হামলায় কনসার্ট হলটিতে আগুন ধরে যায়। মস্কোর উত্তরাঞ্চলীয় উপকণ্ঠ ক্রাসনোগরস্ক এলাকার ক্রকাস সিটি কনসার্ট হলে চালানো এই হামলায় আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ে, পুরো ভবন ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। দর্শনার্থীরা এ সময় চিৎকার করে জরুরি নির্গমন দরজার দিকে ছুটে যায়।

বার্তা সংস্থা আরআইএ নভোস্তির সাংবাদিকদের বরাতে এএফপি আরও বলেছে, হামলাকারীরা কেমোফ্লেজ ইউনিফর্ম পরে কনসার্ট ভবনটিতে ঢুকে গুলি করতে শুরু করে। এ ছাড়া তারা গ্রেনেড ও আগুন বোমা ছুড়ে মারে।

এলেক্সি নামে একজন সঙ্গীত প্রযোজক জানান, রক গানের কনসার্টটি শুরু হওয়ার কিছুক্ষণ আগে তিনি গুলিবর্ষণের শব্দ এবং অনেক মানুষের চিৎকার শুনতে পান। তিনি বলেন, ‘আমি বুঝতে পারছিলাম অটোমেটিক রাইফেলে গুলিবর্ষণের মাধ্যমে হামলা হচ্ছে এবং সবচেয়ে খারাপ যেটা, তা হলো এটি একটি সন্ত্রাসী হামলা।’

এলেক্সি আরও বলেন, ‘সব লোকই বের হওয়ার জরুরি দরজাগুলোর দিকে ভিড় করছিলেন এবং এতে সেখানে প্রচণ্ড ঠাসাঠাসির সৃষ্টি হয়। এমনকি, লোকেরা একে অন্যের মাথার ওপর দিয়ে বের হয়ে আসার চেষ্টা করছিলেন।’

প্রেসিডেন্টভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রুশ বার্তা সংস্থাকে জানিয়েছেন, সন্ত্রাসী ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রতিটি ঘটনার সর্বশেষ পরিস্থিতি জানানো হচ্ছে।

রুশ ন্যাশনাল গার্ড জানিয়েছে, তারা ঘটনাস্থলে আছে এবং দুষ্কৃতকারীদের খুঁজে বের করতে অভিযান পরিচালনা করছে। ঘটনার পর থেকেই পুলিশকে গন্ধ শুঁকে অপরাধী শনাক্ত করতে পারে, এমন কুকুর নিয়ে তল্লাশি চালাতে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *