Spread the love

নিজস্ব প্রতিনিধি: বাবা হারানো আড়াই ফুট উচ্চতার দুই বোনের লেখাপড়ার দায়িত্ব নিয়েছেন সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। 

বুধবার (১৩ মার্চ) জেলা প্রশাসক কার্যালয়ে সাতক্ষীরা সদর উপজেলার চাঁদপুর এলাকার মৃত মোজাম্মেল হকের মেয়ে।খাদিজা খাতুন (১৫) ও আয়শা খাতুন (১৩) নামে ওই দুই প্রতিবন্ধীর হাতে নগদ ২০ হাজার টাকা তুলে দিয়ে তাদের লেখাপড়ার দায়িত্ব নেন তিনি।

জানা যায়, গত শনিবার মস্তিষ্কে রক্তক্ষরণে মারা যান মোজাম্মেল। এরপর গত ১১ মার্চ মোজাম্মেলের মৃত্যুর বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেন খবরের কাগজের সাতক্ষীরা প্রতিনিধি সাংবাদিক নাজমুল শাহাদাৎ জাকির। এই পোস্ট জেলা প্রশাসকের নজরে এলে তিনি পরিবারটিকে তার সঙ্গে দেখা করার জন্য বলেন। পরে বুধবার জেলা প্রশাসকের কার্যালয়ে দেখা করলে তিনি নগদ ২০ হাজার টাকা দেন এবং যত দিন খাদিজা-আয়শা পড়াশোনা করবে, ততদিন তাদের লেখাপড়ার যাবতীয় খরচ বহন করবেন বলে আশ্বস্ত করেন।

এ সময় জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবু, সাংবাদিক নাজমুল শাহাদাৎ জাকিরসহ মোজাম্মেলের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে সাংবাদিক নাজমুল শাহাদাৎ জাকির বলেন, ‘মোজাম্মেল হকের শারীরিক উচ্চতা তিন ফুট। আর তার দুই মেয়ের উচ্চতা আড়াই ফুটের মতো। পরিবারটির অধিকাংশ সদস্য প্রতিবন্ধী হলেও কখনো ভিক্ষাবৃত্তি না করে মোজাম্মেল চাঁদপুর বাজারে অস্থায়ীভাবে একটা মুদি দোকান করে সংসার চালাতেন। পাশাপাশি ছেলেমেয়েদের পড়াশোনার খরচও বহন করতেন। আর এ সংক্রান্ত কারণে একজন সংবাদকর্মী হিসেবে পরিবারটির সঙ্গে আমার কয়েক বছর আগে সম্পর্ক গড়ে ওঠে।’

তিনি আরও বলেন, ‘মোজাম্মেলের মৃত্যুর বিষয়টি জানার পর আমি ভেঙে পড়ি। পরিবারটি অনেক গরিব। মানবিক দিক থেকে বিষয়টি আমাকে ভাবিয়ে তোলে। একপর্যায়ে মোজাম্মেলের মৃত্যুর বিষয়টি ফেসবুকে পোস্ট করার পর জেলা প্রশাসকের নজরে এলে তিনি ওই প্রতিবন্ধী দুই বোনের লেখাপড়ার যাবতীয় দায়িত্ব নেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *