Spread the love

এসভি ডেস্ক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেন্দ্রীয়ভাবে ৫১৭ ও মাঠ পর্যায়ে ২০ হাজার ২৫৬ জন দেশি পর্যবেক্ষককে নির্বাচন পর্যবেক্ষণের অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) মো. শরিফুল আলম এই তথ্য জানিয়েছেন। তবে ভোট পর্যবেক্ষণে পর্যবেক্ষকদের বেশকিছু নির্দেশনা মানতে হবে বলেও জানিয়েছে তিনি।

এক বিজ্ঞপ্তিতে শরিফুল আলম জানান, কেন্দ্রীয়ভাবে ৪০টি পর্যবেক্ষণ সংস্থার ৫১৭ জন এবং স্থানীয়ভাবে ৮৪টি পর্যবেক্ষণ সংস্থার ২০ হাজার ২৫৬ জন পর্যবেক্ষক ভোট পর্যবেক্ষণ করবেন। সবমিলিয়ে ২০ হাজার ৭৭৩ জন দেশি পর্যবেক্ষক এবার জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

এদিকে নির্বাচন কমিশন ও সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার দফতর থেকে পর্যবেক্ষক পরিচয়পত্র ও গাড়ির স্টিকার নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন জানিয়েছেন, মোট ৩৫টি দেশ থেকে প্রায় ১৮০ জন নির্বাচন পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশ নির্বাচন কমিশনে আবেদন করেছেন। এছাড়া বিভিন্ন দেশ থেকে আরও প্রায় ৩০ জন কর্মকর্তা নির্বাচন পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশে আসবেন।

ইসির পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২৩ ও সংশ্লিষ্ট আইন মেনে সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষকদের অনুমোদন দেওয়া হয়েছে। পর্যবেক্ষক সংস্থার কতজন পর্যবেক্ষক কোন আসনের কোন জেলার কোন উপজেলার নির্বাচন পর্যবেক্ষণ করবেন তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এবার ভোট পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময় ছিল ৭ ডিসেম্বর । দেশি পর্যবেক্ষক সংস্থাগুলোর আবেদনের শেষ সময় ছিল ১০ ডিসেম্বর। এবার ৬৭টি পর্যবেক্ষক সংস্থা প্রথমধাপে নিবন্ধন পায়; দ্বিতীয় ধাপে ২৯টি পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন চূড়ান্ত হয় ৭ ডিসেম্বর।

আগের নির্বাচনে কত পর্যবেক্ষক:

২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করে ৮১টি দেশি পর্যবেক্ষক প্রতিষ্ঠানের ২৫ হাজার ৯০০ জন প্রতিনিধি। এছাড়া ৩৮ জন (ফেমবোসা, এএইএ, ওআইসি ও কমনওয়েলথ থেকে আমন্ত্রিত) বিদেশি পর্যবেক্ষক, বিভিন্ন বিদেশি মিশনের ৬৪ জন কর্মকর্তা এবং দূতাবাস ও বিদেশি সংস্থায় কর্মরত ৬১ জন ভোট পর্যবেক্ষণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *