আশাশুনির মনিপুরে ভূমিহীন পরিবারকে উচ্ছেদ করতে ঘরে আগুন দেওয়ার অভিযোগ – Satkhira Vision

March 7, 2021, 3:05 pm

সংবাদ শিরোনাম :
তালা: মাটি কাটতেই বেরিয়ে এলো ৪০০ বছরের পুরাতন স্বর্ণ স্বাদৃশ্য মূর্তি সাতক্ষীরা প্রেসক্লাব নির্বাচনে বাপী-হাবিব-সুজন প্যানেলের ১৩টি পদের মধ্যে ১২টিতে জয় জিমের পাশে “মানবতার সিঁড়ি” সাতক্ষীরার চোরাই গরু ডুমুরিয়ায় উদ্ধার: ২ চোর আটক কলারোয়া: আ’লীগ নেতার মাথায় পিস্তল ঠেকিয়ে দলীয় প্যাডে স্বাক্ষর নিলেন চেয়ারম্যান প্রার্থী জেলায় কমেছে আম চাষ! আবহাওয়া, বাজার ধর নিয়ে চিন্তিত আম চাষীরা সাতক্ষীরা: প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক-কর্মচারী কল্যাণ সমিতির কমিটি গঠিত শ্যামনগর: প্রাইভেটকারে ঘুরতে বের হয়ে লাশ হলেন শ্যালক-বোনাই! তালা: কিশোরীকে ধর্ষণের অভিযোগে সৎ বাবা গ্রেফতার সাতক্ষীরা: খাবারের প্রলোভন দেখিয়ে ৫ বছরের শিশুকে ধর্ষণ করলো বৃদ্ধ
আশাশুনির মনিপুরে ভূমিহীন পরিবারকে উচ্ছেদ করতে ঘরে আগুন দেওয়ার অভিযোগ

আশাশুনির মনিপুরে ভূমিহীন পরিবারকে উচ্ছেদ করতে ঘরে আগুন দেওয়ার অভিযোগ

আশাশুনি প্রতিনিধি: আশাশুনি উপজেলার আনুলিয়া ইউনিয়নের মনিপুর গ্রামে নদী ভাঙ্গনের শিকার ভূমিহীন পরিবারকে উচ্ছেদ করতে তাদের ঘরে আগুন দেওয়ার অভিযোগ উঠেছে।

ঘটনা ঘটেছে মঙ্গলবার রাতে মনিপুর আশ্রয়ন প্রকল্পের পাশে চরভরাটি জমিতে।

ভূমিহীন মজিদ সানা, আবুল সানা, আজিজুর সানা, কুদ্দুছ সানা নদী ভাঙ্গনের শিকার পরিবারের সদস্যরা জানান, মনিপুর মৌজায় সাবেক ৮১ নং খতিয়ানে ৭৬০ দাগে ১০.১২ একর জমি তাদের পূর্ব পুরুষ মরহুম মানিক সানা ও মরহুম আলম সানা দিং এর। তারা ডিএস ও এসএ মালিক।

ঐ জমি কপোতাক্ষ নদ গর্ভি বিলীন হয়ে যায়। ২৪/২৫ বছর আগে নদী ভরাট হয়ে তাদের জমি জেগে উঠলে মরহুম মানিক ও আলম সানা দিং এর ১৫/২০ জন ওয়ারেশ ঐ জমিতে মৎস্য ঘের করে ভোগ দখল করে আসছেন। জমির মধ্যে ৪.০০ এর জমি ইতিমধ্যে ওয়ারেশদের নামে রেকর্ড হয়ে গেছে। বাকী জমি ১/১ খতিয়ানভুক্ত আছে। গেজেট প্রকাশ হলে তারা ৪৯ ধারায় মামলার জন্য প্রস্তুতিতে আছেন। ওই জমিতে তারা ঘর বেধে দখলে নিয়েছেন।

এদিকে তাদের রেকর্ডভুক্ত হয়নি এমন জমি জবর দখলের জন্য ষড়যন্ত্র করা হচ্ছে বলে তারা অভিযোগ করে বলেন, মঙ্গলবার রাতে তাদের একিম সানা ও আবু সাইদ সানার দু’টি ঘরে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। নানা ভাবে হুমকী ধামকী দেওয়া হচ্ছে। তাদের নদী ভাঙ্গনে বিলীন হওয়া জমি জেগে ওঠায় তাদের ভোগদখলের অগ্রাধিকার রয়েছে দাবী করে তারা নির্বিঘ্নে বসবাসের সুযোগ দান এবং ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য জোর দাবী জানান।

এব্যাপারে আনুলিয়া ইউপি চেয়ারম্যান আলমগীর আলম লিটন জানান, সরকারি খাস সম্পত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ‘মুজিব কিল্লা’ নির্মানের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

উপজেলা প্রশাসন ইতিমধ্যে বিষয়টি সরেজমিন দর্শন করেছেন। রেকর্ডীয় জমিতে তারা দখলে যাক এবং খাস জমি সরকারের আয়ত্বে রেখে মুজিব কেল্লা করার সিদ্ধান্ত জানিয়ে আপোষ মিমাংসা করা হয়েছে। এরপরও ঘর উঠিয়ে দখল চেষ্টা এবং অন্য ঘটনা নিয়ে দু’জনকে মারপিট করে অপরাধ থেকে রক্ষা পেতে ঘরে আগুন দেওয়ার ঘটনা ঘটানো হয়েছে বলে তিনি জানান।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT