Spread the love

এসভি ডেস্ক: সমগ্র বিশ্বে আলোড়ন সৃষ্ঠি কারী ইতিহাস বদলে দেওয়া জুলাই বিপ্লব কারো একার কৃতিত্ব হয়নি বরং বিপ্লবী ছাত্র জনতার এক ঐতিহাসিক প্রয়াসের ফসল বলে মনে করেন বাংলাদেশ সাপোর্টার্স ফোরামের প্রতিষ্ঠাতা, বিশিষ্ট স্পিন ডক্টর, আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষক ও মানবাধিকার ব্যক্তিত্ব, আমেরিকা প্রবাসী রেমিটেন্স যোদ্ধা ক্লিনটন হাওলাদার পাভেল।

তিনি এক বিবৃতিতে বলেন, জুলাই বিপ্লব ছিলো দেশের আপামর ছাত্র-জনতার, এই আন্দোলনের কৃতিত্ব কারো একা নেয়ার সুযোগ নেই। আমজনতার অবদানেই আমরা পেয়েছি ৩৬শে জুলাইয়ের মহাবিজয়।

এই আন্দোলনের সমস্ত কৃতিত্ব আমাদের শহীদ ও হাত-পা-চোখ হারানোসহ নানাভাবে আহত ভাই-বোনের। যাদেরকে বুলেটের গুলি কিংবা জুলুম কোনকিছুই দমিয়ে রাখতে পারে নি। তারা একজন শহীদ হওয়ার পরে আরেকজন দাঁড়িয়ে গেছেন দু:শাসন ও স্বৈরাচারমুক্ত বাংলাদেশের আকাঙ্ক্ষাকে বুকে নিয়ে। শিশু কিশোর সহ আমজনতার সম্মিলিত অংশগ্রহণ এর আগে কখনো হয়েছে বলে নজির নেই বলে মনে করেন তিনি। ” ইতিহাসকে নিজের করে নেওয়ার অপচেষ্টা আগেও হয়েছে এখনো অপপ্রয়াস চলছে। মহান ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস রচনার লক্ষে একটি ইতিহাস সংস্কার কমিশন গঠন করে জুলাই বিপ্লবের পাশাপাশি সকল আন্দোলন সংগ্রামের সঠিক ইতিহাস রচনার জোর দাবি জানান ক্লিনটন হাওলাদার পাভেল ।

অন্তর্বর্তী সরকারকে কোনোভাবেই ব্যর্থ হতে দেয়া যাবে না- উল্লেখ করে তিনি বলেন, তারা ব্যর্থ হলে সে ব্যর্থতা হবে সমগ্র জাতির। তাই বর্তমান সরকারকে সর্বাত্মক সহযোগিতা করতে হবে। তিনি আরো বলেন বর্তমান অন্তর্বর্তী সরকার ছাত্র-জনতার বিপ্লবের ফসল, উদার গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে রাস্ট্র মেরামত ও সংস্কারে তাদেরকে কাজ করতে দিতে হবে এবং সর্বাত্মকভাবে সহযোগিতা করতে হবে।

তিনি বলেন, রক্তের বিনিময়ে আমজনতা বিজয় অর্জন করেছে, এ বিজয় রক্ষা করতে হবে। তিনি আরো বলেন পরাজিত শক্তি ও ষড়যন্ত্রকারীরা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে ,এ অপচেষ্ঠাকে রুখে দিতে হবে। সনাতন ধর্মের মানুষজন যেন নির্বিঘ্নে তাদের সবচেয়ে ধর্মীয় বড় উৎসব দুর্গা পূজা করতে পারে তার জন্য সরকারের পাশাপাশি আমজনতাকে পাড়ায় পাড়ায় পূজামণ্ডপ পাহারা দেয়ার আহ্বান জানান ক্লিনটন হাওলাদার পাভেল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *