Spread the love

অবিলম্বে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণার দাবীতে মানববন্ধন করেছে বাংলাদেশ কংগ্রেস। আজ শুক্রবার বিকালে রাজধানীর বাংলামটর মোড়ে অনুষ্ঠিত মানববন্ধনে বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান এ্যাডঃ কাজী রেজাউল হোসেন বলেন, মানুষ সভ্যতার চরম শিখরে উঠলেও ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের বর্বরতা মানবসভ্যতাকে প্রশ্নবিদ্ধ করেছে। দশকের পর দশক মানবতর জীবন-যাপন করা ফিলিস্তিনিদের দুঃখ কেউ দেখেনা। পরাশক্তিগুলি কথায় কথায় গণতন্ত্র ও মানবাধিকারের বুলি আওড়ালেও ইসরাইলী বর্বরতার ক্ষেত্রে নীরব। উল্টো তারা ইসরায়েলকে ফিলিস্তিনিদের প্রতি সব ধরণের অমানবিক আচরণ ও বর্বরতায় সহযোগিতা করে। পাশ্চাত্যের এই দ্বিমুখী নীতি থেকে বেরিয়ে এসে ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধান করতে হবে এবং অবিলম্বে ফিলিস্তিনকে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে।

মানববন্ধনে বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলাম বলেন, ফিলিস্তিনিদেরকে মুসলিম হিসেবে নয়, মানুষ হিসেবে বিবেচনা করে তাদেরকে স্বাভাবিকভাবে বেঁচে থাকার ব্যবস্থা করতে হবে। ফিলিস্তিনের প্রতি জাতিসংঘ বা বিশ্বে পরাশক্তিগুলি সঠিক দায়িত্ব পালন করছে না। এমনকি মুসলিম বিশ্বও সবাই নিজেদের স্বার্থ নিয়ে ব্যস্ত। মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হয়ে ফিলিস্তিন সমস্যার সমাধানে উদ্যোগী হতে হবে। তবে যুদ্ধ বা সংঘাতের মাধ্যমে নয়, ফিলিস্তিন-ইসরায়েল সমস্যার সমাধান হতে হবে রাজনৈতিক ও কূটনৈতিকভাবে। ফিলিস্তিনিদের পক্ষে কাজ করা প্রতিরোধ গোষ্ঠিগুলোকেও তাদের কৌশল পরিবর্তন করতে হবে। শিক্ষা, প্রযুক্তি জ্ঞান, অর্থনীতি ও সামরিক শক্তিতে ফিলিস্তিনিদের পক্ষে থাকা দেশ ও প্রতিরোধ গোষ্ঠিগুলোকে ইসরায়েলের চেয়ে উন্নত হতে হবে।

বাংলাদেশ কংগ্রেসের ভাইস চেয়ারম্যান এ্যাডঃ মোঃ আব্দুল আওয়াল, অর্থ সম্পাদক প্রভাষক মোস্তফা আনোয়ার ভুইয়া রিপন, দপ্তর সম্পাদক মোঃ তুষার রহমান, কৃষি, খাদ্য ও সমবায় বিষয়ক সম্পাদক মোঃ তোফায়েল আহমেদ, যোগাযোগ বিষয়ক সম্পাদক মোঃ আজিজুল হক সুমন, মুক্তিযুদ্ধ ও নিরাপত্তা বিষয়ক সম্পাদক মোহাম্মদ শাহজাহান, শ্রমিক কংগ্রেসের কেন্দ্রীয় সদস্য সেলিম রেজা বাচ্চু প্রমুখ মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *