Spread the love

জহর হাসান সাগর, তালা: “জাল যার জলাকার তার ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে  টানা বর্ষণে এলাকা প্লাবিত হ‌ওয়াই সাতক্ষীরার তালা উপজেলার চাড়িভাঙ্গা ও উত্তর কুলাচ বিলের সরকারী (খাসখাল) উন্মুক্ত করার দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন স্থানীয় হাজার হাজার মৎস্যজীবী।

শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টা সময় ঘাটেরঘাট নামক স্থানে রূপালী মৎস্যজীবী সমবায় সমিতি তালা  এর আয়োজনে হাজার হাজার নারী পুরুষের উপস্থিতিতে বিক্ষোভ ও মানববন্ধন  করেন ।

মানববন্ধনে বক্তব্য রাখেন মৎস্যজীবী মোঃ আবু হায়াত নিকারী, তানছেল নিকারী, আব্দুল হাই নিকারী, জুলমাত নিকারী, মুন্না নিকারী, একরামুল নিকারী, নূরী বেগম, আয়েশা বেগম, টুকটুকি খাতুন প্রমুখ।

এসময় বক্তরা তাদের বক্তব্য বলেন, চাড়ি ভাড়া উত্তর কুলাচ বিলের শালতা নদীর সকল সংযোগ খাসখাল উন্মুক্ত ও জলমহল অবমুক্তির দাবি জানান।

তারা আরো বলেন, তালার কথিত সৈয়দ সোহেল রানা সাবেক স্বৈরাচার সরকারের মৎস্যজীবী লীগ এর সাতক্ষীরা জেলা সাধারণ সম্পাদক মোঃ জিল্লুর রহমান এর প্রত্যক্ষ সহযোগিতায় জেলা প্রশাসক থেকে নামে বেনামে জাল তঞ্চকি মাধ্যমে কাগজ পথ সৃষ্টি করে চিরস্থায়ী বন্দোবস্তকৃত সম্পতি ও খাস সম্পতি (জলমহল) মৎস্য ঘের করে এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি করে কয়েকটি গ্রাম প্লাবিত করছে।

এব্যাপারে গত ১৬ সেপ্টেম্বর তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ্ আল আমিন (ভারপ্রাপ্ত) নেতৃত্বে সরকারী খাস খাল উন্মুক্ত করলেও পুণরায় সৈয়দ সোহেল রানার নির্দেশে ক্ষমতার বলে উপজেলা নির্বাহী অফিসারের আইন অমান্য করে সরকারী খাল বেঁধে দিয়েছেন বলে জানান। 

বিক্ষোভ ও মানববন্ধনে বক্তারা আরো বলেন, জাল যার জলাকার তার, আমরা গরিব ও মৎস্যজীবী আমাদের সারাজীবন এই জলমহল থেকে মাছ স্বীকার করে জীবিকা নির্বাহ করতাম। সাম্প্রতিক স্বৈরাচার সরকারের সময় আমাদের একমাত্র জীবিত নির্বাহ জলমহল সৈয়দ সোহেল রানা মৎস্য ঘের করে আমাদের পেটে লাথি মেরেছে এবং সরকারি খাল খালে নেটপাটা ও বেড়িবাঁধ দিয়ে হাজার হাজার পরিবারকে পানিবন্দি করেছেন। বাদ যায়নি কোমলমতি স্কুলের ছাত্র ছাত্রীরা। তারা যেতে পারছে না সময় মতো স্কুলে। সর্বোপরি মৎস্যজীবীরা চাই সরকারী খালসহ জলমহল জনসাধারণের জন্য উন্মুক্ত।

তালা উপজেলা মৎস্য কর্মকর্তা স্কিন্ধা বাবলি জানান, ঘটনাস্থলে ইউএনও মহোদয় নেটপাটা ও বাঁধ অপসারণ করার পরও একটি মহল পুণরায় বেড়িবাঁধ দিয়ে জলাবদ্ধতা সৃষ্টি করেছে এটি আইন লঙ্ঘন করা হয়েছে। ঐ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *