Spread the love

অনলাইন ডেস্ক: অস্ট্রেলিয়া সরকারকে ‘ফ্যাসিস্ট’ আখ্যা দিয়েছেন ইলন মাস্ক। অনলাইনে ভুল তথ্যের বিস্তার রোধে প্রস্তাবিত আইনে কঠিন শর্ত রাখায় এরকম আখ্যা দিয়েছেন ইলন মাস্ক। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি অস্ট্রেলিয়া সরকার অনলাইনে ভুল তথ্যের বিস্তার রোধে ব্যর্থ হলে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে জরিমানার একটি আইন করার উদ্যোগ নিয়েছে। প্রস্তাবিত আইনটি বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সংসদে উত্থাপিত হয়, যেখানে অনলাইনে ভুল তথ্য ছড়ালে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর বৈশ্বিক আয়ের ৫ শতাংশ পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।

বিষয়টি নিয়েই চোটেছেন মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ও এক্সের (সাবেক টুইটার) মালিক ইলন মাস্ক। প্রস্তাবিত আইনে কঠিন শর্ত থাকায় অস্ট্রেলিয়া সরকারকে ফ্যাসিস্টও বলেছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে বিপজ্জনক ও মিথ্যা তথ্য ছড়ানো রোধে প্রস্তাবিত আইনে ব্যবহারকারীদের জন্য আচরণবিধি তৈরি ও তা প্রয়োগের কথা বলা হয়েছে। এ ক্ষেত্রে কোনো সামাজিক যোগাযোগমাধ্যম মিথ্যা তথ্য ছড়ানো বন্ধ করতে ব্যর্থ হলে নিয়ন্ত্রক সংস্থার মাধ্যমে জরিমানার বিধান রাখা হয়েছে। সেই সঙ্গে আইনে অস্ট্রেলিয়ায় কার্যক্রম পরিচালনাকারী সব সামাজিক যোগাযোগমাধ্যমকে বাধ্যতামূলকভাবে এটি মানার কথা উল্লেখ রয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিলে সিডনিতে একজন ধর্মপ্রচারককে ছুরিকাঘাতের বিষয়ে কিছু পোস্ট অপসারণের জন্য এক্সকে নির্দেশ দিয়েছিল অস্ট্রেলিয়া সরকার। ওই ঘটনায় পরবর্তীতে সরকারের আদেশকে আদালতে চ্যালেঞ্জ করে এক্স। ওই সময় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ ইলন মাস্ককে ‘উদ্ধত ধনকুবের’ বলেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *