Spread the love

নিজস্ব প্রতিনিধি: দীর্ঘ ১ বছরের অধিক সময় পর সাতক্ষীরা মেটারনিটি (মা ও শিশু কল্যাণ কেদ্র) হাসপাতালে আবারো শুরু হয়েছে সিজারিয়ান অপারেশন। ফলে বৃদ্ধি পেয়েছে নরমাল ডেলিভারি ও সিজারিয়ান কার্যক্রমসহ অন্যান্য যাবতীয় স্বাস্থ্যসেবা।

সম্প্রতি সিজারিয়ান অপারেশন হওয়া মমতাজ, লাবনী, জান্নাতুল বলেন, হাসপাতালের সেবায় আমরা অনেক খুশি। এখানে অভিজ্ঞ ডাক্তার দিয়ে সিজারিয়ান অপারেশন করানো হয়েছে। মা ও শিশু দুজনের প্রতি এখানে কর্মরত ডাক্তার, নার্সসহ সকলেই বিশেষ নজর রাখছে।

সাতক্ষীরা মেটারনিটি (মা ও শিশু কল্যাণ কেন্দ্র) এর মেডিকেল অফিসার (ক্লিনিক) ডা. লিপিকা বিশ্বাস বলেন, এনেসথেসিয়া ডাক্তারের অভাবে দীর্ঘ ১ বছর পর এখানে সিজারিয়ান অপারেশন শুরু হয়েছে। সম্প্রতি ডিসি স্যারের পরামর্শে বাইরে থেকে এনেসথেসিয়া ডাক্তার এনে এখানে সিজারিয়ান অপারেশন করানো হচ্ছে। এছাড়া গর্ভবতী মা ও শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টা করছি।

সাতক্ষীরা পরিবার পরিকল্পনা অফিসের সহকারি পরিচালক গাজী বশির আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক মা ও শিশু স্বাস্থ্যসেবাকে গণমানুষের দৌঁরগোড়ায় পৌঁছে দিতে আমরা কাজ করছি। জনগণকে স্বাস্থ্যসেবা প্রদানের জন্য সবসময় প্রস্তুত আছি।

সাতক্ষীরা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার সাহা বলেন, মেটারনিটির এনেসথিয়ার কর্মকর্তা অবসরে যাওয়ার পরে গত এক বছর যাবত সিজারিয়ান এবং নরমাল ডেলিভারি কার্যক্রমটি বন্ধ ছিলো। তবে জেলা প্রশাসকের সহযোগিতায় কার্যক্রমটি পুণরায় চালু করেছি। কিছুদিন বন্ধ থাকার কারনে অনেকেই চালু হয়েছে বিষয়টি জানেন না। তবে আমরা প্রচার-প্রচারণা করে যাচ্ছি। বেশি বেশি মানুষ এখান থেকে সেবা গ্রহণ করতে পারবে। বিগত দিনে সেবার কারণে খুলনা বিভাগে কয়েকবার পুরস্কার পেয়েছিলো প্রতিষ্ঠানটি। পূর্বের মতো মানুষ এখান থেকে মানসম্মত সেবা পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *