Spread the love

স্টাফ রিপোর্টার: পানি উন্নয়ন বোর্ডের আওতায় ১ কেটি ৬২ লাখ ২৬ হাজার টাকা ব্যয়ে সাতক্ষীরা সদরের আবাদেরহাট থেকে বাকাল গামী আবাদানী খাল পুন:খননের কাজ শুরু হয়েছে। ফলে স্থায়ী জলাবদ্ধতা থেকে মুক্তি পাবে ওই এলাকার হাজার হাজার হেক্টর আবাদী জমি। বৃদ্ধি পাবে চাষযোগ্য জমির পরিমাণ।

সরেজমিনে গেলে স্থানীয় কৃষক আবু সাঈদ বলেন, পরানদাহ মাঠে আমাদের অনেক জমি রয়েছে। বর্ষার সময় সেই জমিতে পানি জমে যায়। ফলে আমরা কোন ফসল ফলাতে পারিনা। এই খাল পুঃনখনন সম্পন্ন হলে খালের গভীরতা বুদ্ধি পাবে। ফলে অতি সহজে আমাদের এলাকার বর্ষার পানি খালে যেয়ে পতিত হবে। এতে আমরা খুব ভালভাবেই ফসল ফলাতে পারবো।

শিবপুর ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, ২০০২ সালে সর্বশেষ এই খালটি পুনঃখনন করা হয়। দীর্ঘদিন পুনঃখনন ও তদারকি না করার কারণে খালের দুই পাশের মাটি ভেঙে খালের ভেতরে পড়েছে। ফলে খালের গভীরতা হ্রাস পেয়েছে। এছাড়া খালের দুই পাশের মাটি ধ্বসে পড়ার কারণে খালের পাশ দিয়ে যাওয়া রাস্তার অনেক জায়গা এখন ঝুঁকির মধ্যে। এছাড়া পানি নিষ্কাষণ না হওয়ায় শিবপুর ইউনিয়নসহ আশের এলাকা বর্ষার সময় প্রায়ই জলাবদ্ধতায় নিমজ্জিত থাকে। এই খাল পুঃন খনন হলে আমাদের এলাকার সোনার বিল, জগন্নাথপুর বিল, কামারকুরার বিলসহ আশপাশের হাজার হাজার হেক্টর জমি জলাবদ্ধতা হতে মুক্ত হবে।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের এসও সাইদুজ্জামান সাতক্ষীরা জেলার জলাবদ্ধতা নিষ্কাষণ ব্যবহার উন্নয়ন প্রকল্পের আওতায় আবাদের হাট হতে জগন্নাথপুর, পরানদাহ রইচপুরের মধ্য দিয়ে ৮.১৮০ কিঃমিঃ প্রবাহমান বাকাল আবাদানী খালটি পুনঃখনন শুরু হয়েছে। এটি অত্যন্ত গুরুত্বের সাথে তদারকি করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *