Spread the love

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার তালা-পাটকেলঘাটা সড়কের কয়েকটি স্থানের শতাধিক শুকনো গাছ এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। যে গাছগুলো পথচারীদের যাতায়াতের সময় ছাঁয়া প্রদান করতো সেই গাছগুলো এখন পথচারীরা আতঙ্কে পরিণত হয়েছে।

সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের অবহেলা আর গাফিলতির কারণে এই সড়কে প্রতিনিয়ত ছোট-খাটো সড়ক দুঘর্টনা ঘটে চলছে।

সরেজমিনে যেয়ে দেখা যায়, তালা উপজেলার শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের মোড় থেকে ইসলামকাটি হয়ে পাটকেলঘাটা কুমিরা পোড়াবাড়ি পর্যন্ত মোট ৯ কিঃমিঃ রাস্তার দুই পাশে সিরিশ(শিশু) ও মেহগনিসহ নানা রকম গাছ আম্ফান ঝড়ে দুমড়ে মুচড়ে যায়। বিশেষ করে ইসলামকাটী ও কুমিরা এলাকার প্রায় কয়েক শতাধিক গাছ পানিতে নিমজ্জিত হয়েছিল। পানিতে নিমজ্জিত থাকায় সড়কের গাছগুলোর ছোট-বড় ডাল শুকিয়ে এখন পথচারীদের উপর পড়ছে। এছাড়া অধিকাংশ গাছের মূল শিকড় নষ্ট হয়ে গেছে। যখন-তখন বড় গাছগুলো উপড়ে পড়তে পারে পথচারীদের মাথার উপর। তাই পথচারীদের জীবন-প্রাণ হাতে নিয়ে চলাচল করতে হচ্ছে।

আক্ষেপ করে নাজমুুল হাসান মিঠু নামের এক পথচারী বলেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যস্ততম এই সড়কে প্রতিদিন তালা উপজেলা থেকে হাজার হাজার কর্মজীবী নারী পুরুষ আদালতে, সাতক্ষীরা শহর, হাসপাতালে চিকিৎসা সেবা নিতে যাওয়াসহ পাটকেঘাটা বাজারে যাতায়াত করেন। এমনকি স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা যাতায়াত করে এই রাস্তা দিয়ে। তাদেরকে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। অতিদ্রুত রাস্তার দুপাশের নষ্ট গাছ গুলো অপসারণ করা না হলে যেকোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

মহেন্দ্র সমিতির সভাপতি মিন্টু সরদার ও মোটরসাইকেল শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম খোকন জানান, জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীবাহী গাড়ি নিয়ে যাতয়াত করতে হচ্ছে। মাঝে মাঝে হঠাৎ গাছের বড় বড় ডাল ভেঙে পড়ছে। যে কোন সময়ে মাথার উপর গাছ ভেঙে পড়তে পারে। যত তাড়াতাড়ি সম্ভব এই গাছ গুলো রাস্তার পাশ থেকে সরিয়ে ফেলার দাবী জানাচ্ছি।

ইসলামকাটী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যাপক গোলাম ফারুখ বলেন, কর্তৃপক্ষের গাফিলতির কারণে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। কয়েক দিন আগে ইসলামকাটি কালভার্টের পাশে একটি যাত্রীবাহী ভ্যানের উপর বড় একটি গাছ ভেঙে পড়ে। তবে এ দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি। যত দ্রুত সম্ভব মরা গাছগুলো অপসারণ করতে জেলা পরিষদের প্রতি আহবান জানান তিনি।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস জানান, তালা-ইসলামকাটি-পাটকেলঘাটা সড়কের শুকিয়ে যাওয়া গাছগুলো জেলা পরিষদের। গাছগুলো মরে যাওয়ার ফলে মানুষের চলাচলের বিপদের আশঙ্কা রয়েছে। ইতিমধ্যে বিষয়টি জেলা পরিষদকে অবহিত করা হয়েছে।

জেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, তালা থেকে পাটকেলঘাটার সড়কের অধিকাংশ গাছ শুকিয়ে যাওয়ায় রাস্তার উপর ভেঙে পড়ছে। গাছগুলো কাটার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।

By S V

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *