Spread the love

বিশেষ প্রতিনিধি: বিদ্যাদেবীর কৃপালাভের আশায় সাতক্ষীরা জেলায় দিনব্যাপী সরস্বতী পূজা উদযাপন শুরু হয়েছে। সকাল থেকে জেলার কেন্দ্রীয় মন্দির, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মন্দিরে মন্দিরে ও পলাশ-চন্দনা’র বিদ্যা কাননগৃহে পূজা উদযাপন চলছে।

জেলার ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে তিন শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যার্থীদের প্রাণের উৎসব সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে। সকাল থেকে সনাতন ধর্মে বিশ্বাসীরা বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী দেবীকে বরণ ও মায়ের পূজায় পুষ্পাঞ্জলি নেয়ার জন্য পূজা অনুষ্ঠানে বিদ্যার্থীদের আরধনা করতে দেখা গেছে। পলাশ-চন্দনা’র বিদ্যা কাননগৃহে শ্রী শ্রী সরস্বতী দেবীকে বরণ ও মায়ের পূজায় মন্ত্র পাঠ করান, তাপস ব্যানার্জী। পুরোহিত তাপস ব্যানার্জী বলেন, মহাপঞ্চমীর মাঘ মাসের শুক্লা তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। মা স্বরস্বতী হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা ও জ্ঞানের দেবী। মা স্বরস্বতীকে পূজা অর্চনার মধ্য দিয়ে আরও বিদ্যা-জ্ঞান চেয়ে থাকি।

শনিবার সাতক্ষীরায় সারা দেশের সাথে মহা ধুমধামে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে। পুরোহিত কৃষ্ণ ব্যানার্জী বলেন, গতবারের মতো এবারও স্বাস্থ্যবিধি অনুস্মরণ করে পূজা অনুষ্ঠান পরিচালনার নির্দেশনা ছিল। বিদ্যার্থীদের তাই পূর্বের মতো অধিক সমাগম না করে প্রার্থণা কার্য পরিচালনার নির্দেশনা দেয়া হয়। শিক্ষার্থী অগ্নিভ ও অর্ণিভা বিশ্বাস জানায়, তারা বিদ্যা ও জ্ঞান চর্চার জন্য যাতে কোভিড মুক্ত সংকট মুক্ত পরিবেশে শিক্ষা লাভ করতে পারে তার জন্য
এবার দেবীর কাছে প্রার্থণা করছে।

By S V

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *