Spread the love

কলারেয়া প্রতিনিধি: কলারোয়ায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও পাবলিক ইনস্টিটিউটের উদ্যোগে ১৪ ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যায় কলারোয়ার কেন্দ্রীয় শহীদ মিনার ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে বুদ্ধিজীবীদের স্মৃতিচারণে মোমবাতি প্রজ্জ্বলন ও শপথ বাক্য পাঠ করা হয়।

এদিকে, উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ১০টায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য অর্পন করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়।

উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু, উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) জুবায়ের হোসেন চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) আল আমীন হোসেন, মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, বীর মুক্তিযোদ্ধা আব্দুল গফ্ফার, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আলী গাজী, থানা প্রশাসনের পক্ষে থানার অফিসার ইনচার্জ মীর খায়রুল কবির, ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) হাফিজুর রহমান, পৌর প্রশাসনের পক্ষে পৌর মেয়র মাস্টার মনিরুজ্জামান বুলবুল, পাবলিক ইনস্টিটিউটের পক্ষে সভাপতি শেখ সহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাড. শেখ কামাল রেজাসহ আ’লীগ, জাসদ, ওয়ার্কস পার্টি ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে সন্ধ্যায় পৌর মেয়র মাস্টার মনিরুজ্জামান বুলবুলের ঐকান্তিক প্রচেষ্টায় নতুন সাজে সজ্জিত দৃষ্টিনন্দন স্মৃতিস্তম্ভে মোমবাতি প্রজ্বলনে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী, উপজেলা আ’লীগ সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন, পৌর মেয়র মাস্টার মনিরুজ্জামান বুলবুল, পাবলিক ইনস্টিউটের সভাপতি শেখ সহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাড. শেখ কামাল রেজা, বীর মুক্তিযোদ্ধা ও জাসদ সভাপতি আনোয়ার হোসেন, প্রধান শিক্ষক বদরুজ্জামান বিপ্লব, ক.পা.ই কর্মকর্তা মাস্টার শেখ আব্দুর রহমান, কলারোয়া প্রেসক্লাবের সভাপতি শিক্ষক দীপক শেঠ, সাবেক সাধারণ সম্পাদক শেখ জুলফিকারুজ্জামান জিল্লু, সাবেক সাধারণ সম্পাদক প্রধান শিক্ষক রাশেদুল হাসান কামরুল, সাংবাদিক সহকারী অধ্যাপক কে,এম আনিছুর রহমান, জুলফিকার আলী, অধ্যাপক আবুল খায়ের, অধ্যাপক তপন মন্ডল, উপজেলা সহকারী আইসিটি প্রোগ্রামার মোতাহার হোসেন, আ’লীগ নেতা রবিউল আলম মল্লিক রবি, আ’লীগ নেতা সহিদুল ইসলাম, ইউএনও অফিস সহায়ক আব্দুল মান্নান, ক্রীড়া সংগঠক খাঁন নিয়াজ আহম্মেদসহ মুক্তিযুদ্ধের স্ব-পক্ষের সর্বস্তরের মানুষ। মোমবাতি প্রজ্জ্বলন শেষে শপথ বাক্য পাঠ করান উপজেলা আ’লীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন। এছাড়া, শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষ্যে কলারোয়া বেত্রবতী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, গার্লস পাইলট হাইস্কুল, মুরারীকাটি হাইস্কুল, মডেল হাইস্কুল, সোনাবাড়িয়া হাইস্কুল, বিএসএইচ সিংগা হাইস্কুল, ভাদিয়ালী হাইস্কুলসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

উল্লেখ্য, ১৯৭১ সালের এইদিনে (১৪ ডিসেম্বর) পাকিস্তানী হানাদার বাহিনী এদেশীয় রাজাকার, আলবদর, আলশামসদের সহায়তায় রাতের আঁধারে দেশের প্রথিতযশা বুদ্ধিজীবীদের টার্গেট করে নৃশংসভাবে হত্যা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *