Spread the love

শ্যামনগর প্রতিনিধি: কোন দালাল বা প্রতারক ছাড়াই পাস পার্মিট পেয়ে খুশি পশ্চিম সুন্দরবন(সাতক্ষীরা রেঞ্জ) এলাকার বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশনের অধিনে বসবাসরত বনজীবীরা।
ফলে অতীতের চেয়ে বর্তমানে জেলে, বাওয়ালী ও মোয়ালীসহ যারা সুন্দরবনের উপর নির্ভর করে জীবন-জীবিকা করে তাদের মধ্যে এক অন্যরকম আনন্দ বিরাজ করছে।

জেলে বাওয়ালীদের মধ্যে থেকে বুড়িগোয়ালিনী গ্রামের আজগর আলী জানান, সঠিক সময়ে নির্দিষ্ট রেভিনিউ/রাজস্ব দিয়ে নিজেরাই পাস পারমিট নিয়ে সুন্দরবনে বনজ সম্পদ আহরণ করতে যায় এবং সময় মত নিজেরায় পাস পারমিট স্টেশনে জমা দেই। কোন দালাল বা কোন মাধ্যম ছাড়াই এগুলো করতে পেরে আমরা আনন্দিত। বনবিভাগের কর্মকর্তারা খুবই আন্তরিক। বিশেষ করে বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা সুলতান আহমেদ আমাদের অনেক সাহায্য করেন।

গাবুরা ইউনিয়নের ৯নং সোরা গ্রামের মিজানুর জানান, মধুর পাস সই করাতে কোন টাকা বা মধু লাগেনা।

গাবুরার ডুমুরিয়া গ্রামের শফিকুল জানান , আমি নিজেই অফিসে এসে পাস করে বনে মধু আহরণ করতে গিয়েছি ও নিজেই এসে পাস জমা দিয়েছি। মধু বা অতিরিক্ত টাকা ছাড়াই এগুলো করতে পেরে আমিসহ অন্য জেলেদের মধ্যে একটা আনন্দ বিরাজ করছে।

বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা সুলতান আহমেদ বলেন, জেলে, বাওয়ালী, মৌয়ালরা সরাসরি স্টেশনে এসে পাস নিয়ে যাচ্ছে ও পাস দিয়ে যাচ্ছে। আমার অফিস সম্পূর্ণ দালাল মুক্ত। তাদের রাতদিন সেবা দিতে আমি প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *