Spread the love

মুন্না, কলারোয়া: সাতক্ষীরার কলারোয়া পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের অধিকাংশ নলকূপের পানি উঠছে না। দীর্ঘক্ষণ চাপাচাপির পর সামান্য পানি উঠছে কিছু কিছু নলকূপে। ফলে গ্রীষ্মের তীব্র দাবদাহে সুপেয় পানির তীব্র সংকটে পৌরবাসী। আর এই রমজান মাসে পানি সংকটে সবচেয়ে বেশী ভোগান্তিতে কলারোয়া পৌরসভার তুলশীডাঙ্গা, মির্জাপুর, গদখালী, ঝিকরা এলাকার গৃহবধূরা। পবিত্র রমজানের মধ্যে তীব্র তাপদাহ আর পানি সংকটে চরম ভোগান্তিতে পড়েছেন তারা।

পৌর এলাকার গদখালী এলাকার গৃহবধূ মঞ্জিলা খাতুন বলেন, গদখালীর প্রায় সব বাড়ির নলকূপেই পানি উঠছে না। পাশের এলাকায় একটিমাত্র নলকূপে পানি ওঠছে। সেটা থেকে খাবার পানি সংগ্রহ করতে হয়। এক কলস পানির জন্য হাতে কলস ও বালতি নিয়ে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়।

পৌর এলাকার তুলশীডাঙ্গার বাসিন্দা মনিরুল ইসলাম বলেন, সুপেয় পানি সংগ্রহ করতে হচ্ছে প্রায় আধা কিলোমিটার দূর জাগরণী চক্র মোড়ের নলকূপ থেকে।

পৌরসভার ঝিকরা এলাকার বাসিন্দা মাসুদ আলী বলেন, ১৯৯০ সালে কলারোয়া পৌরসভা প্রতিষ্ঠার পর এবারই সবচাইতে বেশি পানি সংকটে পড়েছে কলারোয়া পৌরবাসী। এখানের সরকারি নলকূপগুলোও বেশিরভাগ অকেজো হয়ে গেছে। খাবার ও ব্যবহারের পানির জন্য পৌরবাসীর ছুটতে হচ্ছে নলকূপ স্থাপনকারী উচ্চবিত্ত প্রতিবেশীদের বাড়িতে। পৌর এলাকায় পাইপলাইনে পানি সরবারাহের উদ্যোগ নেওয়া হলেও এখনও পানি সরবরাহের ব্যবস্থা করা সম্ভব হয়নি।

কলারোয়া পৌরসভার মেয়র মনিরুজ্জামান বুলবুল বলেন, এখন ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় অনেক এলাকার নলকূপে পানি উঠছেনা। এসাব-মার্সিবল পাম্প স্থাপনের কারণে এ সংকট আরও প্রকট হয়েছে।

তিনি আরো বলেন, পৌরবাসীর পানি সংকট সমাধানে ইতিমধ্যে আমরা ২০০ পরিবারকে পয়েন্ট করে পানি দিচ্ছি। এখনও ২০০ পরিবারকে পানি সরবরাহ করবো। এছাড়া ১ কিঃ মিঃ পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহের বাজেট হয়ে গেছে। খুব শিঘ্রই পৌরবাসী সুপেয় পানি পেয়ে যাবে বলে আশা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *