Spread the love

মুন্না,কলারোয়া: কলারোয়ায় প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

রবিবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ হলরুমে প্রধান অতিথি হিসাবে ওই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন তালা-কলারোয়ার সংসদ সদস্য অ্যাড.মুস্তফা লুৎফুল্লাহ।

উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ দপ্তর আয়োজিত অনুষ্ঠানে ২০২০-২১ অর্থ বছরে খরিপ-১ ও ২০২১-২২ মৌসুমে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৩০ জন প্রান্তিক কৃষকের মাঝে সার ও বীজের প্যাকেট প্রদান করে ওই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম তাঁর স্বাগত বক্তব্যে জানান, ‘উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভার দেড় হাজার কৃষকের মাঝে সাড়ে ৭ মে.টন ধানের বীজ (বিরি ধান-৪৮), ৩০ মে. টন ডিএপি (ড্যাপ) সার ও ১৫ মে.টন এমওপি (পটাশ) সার প্রদান করা হবে। প্রতিজন কৃষককে ৫কেজি ধানের বীজ, ২০ কেজি ডিএপি (ড্যাপ) সার ও ১০ কেজি এমওপি (পটাশ) সার দেয়া হচ্ছে।’

সংসদ সদস্য অ্যাড.মুস্তফা লুৎফুল্লাহ বলেন, ‘কৃষি বাঁচলে কৃষক বাঁচবে, কৃষি-কৃষক বাঁচলে দেশ বাঁচবে। প্রান্তিক ক্ষুদ্র কৃষকদের প্রণোদনাসহ নানান সহায়তা অব্যাহত রেখেছে সরকার। সরকার করোনাকালীন সময়েও কৃষকের পাশে আছে।’
করোনায় নিজেদের সুরক্ষার্থে স্বাস্থ্যবিধি মেনে ও সচেতন থেকে কৃষি কার্যক্রম পরিচালনার তাগিদ দেন তিঁনি।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জুবায়ের হোসেন চৌধুরীর সভাপতিত্ব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র প্রধান শিক্ষক মনিরুজ্জামান বুলবুল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহানাজ নাজনীন খুকু, কেঁড়াগাছি ইউপি চেয়ারম্যান এসএম আফজাল হোসেন হাবিল, চন্দনপুর ইউপি চেয়ারম্যান মনিরুল ইসলাম মনি, কেরালকাতা ইউপি চেয়ারম্যান স.ম মোরশেদ আলী ভিপি, দেয়াড়া ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান মফে, যুগিখালী ইউপি চেয়ারম্যান রবিউল হাসান ও অন্যান্য জনপ্রতিনিধিবৃন্দ, উপসহকারী কৃষি অফিসারসহ সংশ্লিষ্টরা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষি সম্প্রসারণ অফিসার শেখ ইমরান হোসেন।

কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম জানান, ‘চলতি সপ্তাহের মধ্যেই ইউনিয়ন ও পৌরসভার তালিকাভূক্ত প্রান্তিক কৃষকের মাঝে বীজ ও সার প্রদান সম্পন্ন করা হবে। করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিত ভাবে উদ্বোধনী অনুষ্ঠান করা হয়েছে।’ তিনি এসময় আরও বলেন, কৃষকদের সুবিধার্থে যেকোন কৃষি পরামর্শ অনলাইন ও মোবাইল ফোনেও দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *