Spread the love

এসভি ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মৃত ব্যক্তিরাও ভোট দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিকভাবে বিভিন্ন অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু হওয়ার পরই এমন অভিযোগ উঠে। 

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, আগাম ভোটে মেইলের ব্যবহার রাখা হয়েছিল। অবার করার মতো বিষয় হচ্ছে- নিউইয়র্ক সিটির ইলেকশন বোর্ড মেইলে মৃত মানুষের ভোটও পেয়েছে।

নিউইয়র্ক সিটির ইলেকশন বোর্ড জানিয়েছে, স্ট্যাটেন আইল্যান্ড কাউন্টি থেকে ২০১২ সালে মারা যাওয়া এক ব্যক্তির ভোট পেয়েছে তারা। ফ্রান্সিস রেকশ নামে ওই ব্যক্তি ১৯১৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি একজন রেজিস্টার্ড ডেমোক্র্যাট ছিলেন। ৬ অক্টোবর মেইলের মাধ্যমে তার ভোট আসে। ৮ অক্টোবর সেই ভোট বৈধ হিসেবে নিবন্ধন করে ইলেকশন বোর্ড।

গেরট্রুড নিজার নামে এক ভোটারের মৃত্যু হয় ২০১৬ সালের ৪ জুলাই। অথচ গত ৯ অক্টোবর আগাম ভোট দিয়েছেন তিনি। ২৫ অক্টোবর তার ভোট বৈধ বলে নিবন্ধন করে ইলেকশন বোর্ড। 

এরকম আরও কিছু মৃত ব্যক্তি ভোট পড়ায় নির্বাচনী স্বচ্ছতা ও সুষ্ঠু ব্যবস্থাপনা নিয়ে নিউইয়র্ক সিটির ইলেকশন বোর্ড প্রশ্নের মুখে পড়েছে। 

এক টুইট পোস্টের মাধ্যমে নিউইয়র্ক সিটির ইলেকশন বোর্ড জানিয়েছে, এ ঘটনায় তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। তদন্তের জন্য এসব ভোটারের সব তথ্য পুলিশ ও স্থানীয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

ভোট দেয়ার সময় ভুলবশত আগে বা পরে থাকা মৃত ব্যক্তিদের নামের ঘরে স্বাক্ষর করায় এমন ঘটনা ঘটতে পারে বলেও ধারণা ইলেকশন বোর্ডের।

যুক্তরাষ্ট্রে চলমান প্রেসিডেন্ট নির্বাচনে সবশেষ পাওয়া খবর অনুযায়ী, ১৩১টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন, অন্যদিকে ৯৮টি ইলেক্টোরাল ভোট পড়েছে ডোনাল্ড ট্রাম্পের ঝুলিতে। 

ইলেক্টোরাল ভোটে বাইডেন এগিয়ে থাকলেও জনগণের ভোটে এখন পর্যন্ত এগিয়ে আছেন ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন সবশেষ তথ্যে জানানো হয়েছে, এ পর্যন্ত ট্রাম্প ২ কোটি ৩৪ লাখ ৮৪ হাজার ৫৭২টি ও বাইডেন ২ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৬৫৯টি ভোট পেয়েছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *