Spread the love

এসভি ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ফ্রান্সের ড্রোন হামলায় ৫০ জনেরও বেশি জঙ্গি নিহত হয়েছে। এছাড়া আটক করা হয়েছে চারজনকে।

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি জানিয়েছেন, শুক্রবার বুরকিনা ফাসো ও নাইজেরিয়ার সীমান্তবর্তী মালির একটি এলাকায় হামলা চালানো হয়। ওই এলাকায় নজরদারি চালাচ্ছিল ফরাসি বাহিনীর ড্রোন। তখনই মধ্য মালিতে নজরে আসে জঙ্গিদের একটা বিশাল কনভয়। এই গোষ্ঠী আল কায়েদার সঙ্গে কাজ করে।

পার্লি আরও জানিয়েছেন, তাদের নজরদারি ড্রোন দেখার পর জঙ্গিরা গোপন ডেরায় আশ্রয় নেয়। পরে সেই ডেরা চিহ্নিত করে হামলা চালানো হয়। তাতে বেশিরভাগ জঙ্গিরই মৃত্যু হয়েছে। চারজনকে জীবিত আটক হয়েছে। এসময় প্রচুর অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার হয়েছে ডেরা থেকে।

ফ্রান্সের সেনা মুখপাত্র কর্নেল ফ্রেডরিক বারব্রি বলেন, এবার তাদের লক্ষ্য গ্রেটার সাহারায় ইসালমিক স্টেট জঙ্গি। তিন হাজার সেনা ইতোমধ্যেই তার প্রস্তুতি নিতে শুরু করেছে।

গত জুনেই মালিতে বড়সড় সাফল্য পেয়েছিল ফরাসি সেনা। আল কায়েদার শীর্ষ নেতা আবদেলমালেক দ্রুকদেল ফরাসি সেনার হামলায় নিহত হন। তারপর ওই অঞ্চলে দায়িত্ব পায় ইয়াদ আঘ ঘালি। যদিও শুক্রবারের হামলায় আল কায়েদার এই কমান্ডার নিহত হয়েছেন কি-না, সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি পার্লি।

By S V

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *