সাতক্ষীরা: খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে আলোচনা – Satkhira Vision

November 25, 2020, 5:53 am

সংবাদ শিরোনাম :
ভালোবাসা মঞ্চের সম্মাননা স্মারক পেলো ‘স্বর্ণ কিশোরী নের্টওয়াক ফাউন্ডেশন’ সাতক্ষীরা: প্রতিবন্ধীর স্বপ্ন পূরণে সারথি হলেন উপজেলা চেয়ারম্যান বাবু সাতক্ষীরা: তারেক রহমানের জন্মদিন উপলক্ষে ছাত্রদলের দোয়া কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিল সাতক্ষীরা ল স্টুডেন্টস্ ফোরাম প্রকাশিত সংবাদের প্রতিবাদ কেন্দ্রীয় শ্রমিকলীগ সভাপতির মৃত্যুতে বিবিসির শোক দেবহাটা: আ.লীগ নেতা রায়হান হত্যার ৭ বছরেও অধঁরা খুনীরা দেবহাটা: কুলিয়া ইউনিয়ন তাঁতী লীগের আহবায়ক কমিটি গঠিত সাতক্ষীরা: কবিরাজ দাদুর কান্ড! অবশেষে শ্রীঘরে! সাতক্ষীরা: ভারতীয় পাতার বিড়িসহ কাকডাঙ্গার মোফাখখের ও উজ্জল গ্রেফতার
সাতক্ষীরা: খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে আলোচনা

সাতক্ষীরা: খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে আলোচনা

নিজস্ব প্রতিনিধি: ‘সকল মানুষের জীবিকা, খাদ্য এবং পুষ্টি নিরাপত্তায় ‘খাদ্য অধিকার আইন’ প্রণয়নের দাবিতে মাসব্যাপি খাদ্য অধিকার প্রচারাভিযান এর অংশ হিসাবে সাতক্ষীরায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৪ অক্টোবর) সকাল ১০টায় খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) বাংলাদেশ ও প্রগতিসহ স্থানীয় উন্নয়ন সংস্থাসমূহের আয়োজনে সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অধ্যক্ষ আব্দুল হামিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা ০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, খাদ্য একটি মৌলিক অধিকার। বাংলাদেশে মোটামোটিভাবে খাদ্য অধিকার নিশ্চিত আছে। দেশের কোন মানুষ না খেয়ে থাকেনা। এক লক্ষ সাতচল্লিশ হাজার পাঁচশত সত্তর বর্গ কিলোমিটার ভূখন্ডে আমরা প্রায় আঠারো কোটি মানুষ বসবাস করি। এই ছোট্ট ভ‚খÐে এতোগুলো মানুষের বসবাস সত্তে¡ও আল্লাহর অশেষ রহমতে আমাদের দেশে কোন মানুষ না খেয়ে থাকেনা। তিনি আরও বলেন, সাতক্ষীরার মাটি অত্যন্ত উর্বর। যেকোন জায়গায় যেকোন বীজ ফেলে দিলে তা উৎপাদন হয়। সাতক্ষীরা কোন দিক থেকে পিছিয়ে নেই। ধান, মাছ, মাংস উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ।’

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান রাসেল, ‘স্বদেশ’র নির্বাহী পরিচালক মাধব দত্ত, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. বদরুজ্জামান প্রমুখ।

প্রসঙ্গত, ক্ষুধামুক্ত পৃথিবী গড়ে তোলার পাশাপাশি স্থুলতা ও অপুষ্টিজনিত জটিলতার বিষয়ে বিশ^ব্যাপি জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৪৫ সাল থেকে জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (এফএও) প্রতিবছর ১৬ অক্টোবর বিশ^ খাদ্য দিবস পালন করে আসছে। এই বছর বিশ^ খাদ্য দিবসের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘ÔGrow, Nourish, Sustain Together’’ আমাদের সরকার এই বছর প্রতিপাদ্য ঠিক করেছে, ‘সবাইকে নিয়ে একসাথে বিকশিত হোন, শরীরের যত্ন নিন, সুস্থ্য থাকুন, আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় বিভিন্ন এনজিও ও সামাজিক সংগঠনের সদস্যবৃন্দ। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন ‘প্রগতি’র প্রধান নির্বাহী ও দৈনিক দক্ষিণের মশাল সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT