পবিত্র হজ্ব কাল – Satkhira Vision

April 11, 2021, 10:16 pm

সংবাদ শিরোনাম :
শ্যামনগর: ইউএনও’র হস্তক্ষেপে বন্ধ হল বাল্যবিবাহ শ্যামনগর: উপকূলের ক্ষতিগ্রস্থ মানুষকে ফ্রি স্বাস্থ্য সেবা প্রদান কলারোয়া: সেবার দাফন টিমের সদস্যদের প্রশিক্ষণ অনুষ্ঠিত সাতক্ষীরা: বন্ধুকে জবাই করে নিজের বাবাকে জানায় খুনি সাগর! সাতক্ষীরা: গাঁজা ক্রয়ের ২০০ টাকার জন্য বন্ধুকে জবাই করে খুন করে সাগর দেবহাটা: দূর্ঘটনায় নিহতের পরিবারের পাশে আওয়ামী লীগ নেতা বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস-এ রৌপ্য পদক জয়ী দেবহাটার ইয়াছিন সাতক্ষীরা: একসাথে নেশা করতে যেয়ে কাশেমপুরে বন্ধুর চুরিকাঘাতে কিশোর নিহত কলারোয়া: বালিয়াডাঙ্গা বাজারে অগ্নিকাণ্ডে ৬ দোকান ভষ্মিভূত কলারোয়া: মুখ চেপে ধরে শিশুকে বলৎকার, রক্তক্ষরণ অবস্থায় হাসপাতালে ভর্তি
পবিত্র হজ্ব কাল

পবিত্র হজ্ব কাল

হজ ইসলামের পঞ্চ স্তম্ভের অন্যতম একটি। শারীরিক ও আর্থিকভাবে সক্ষম ব্যক্তির জন্য জীবনে একবার হজ করা ফরজ ইবাদত।
প্রতি বছর আরবি হিজরি সনের শেষ মাস অর্থাৎ জিলহজ মাসের ৯ তারিখ আরাফার ময়দানে উপস্থিত হওয়ার মাধ্যমে হজ পালন করা হয়।

হাদিসের ঘোষণা, ‘আল-হাজ্জু আরাফাহ’ অর্থাৎ আরাফাহর ময়দানে উপস্থিত হওয়াই হজ।’

সারা বিশ্ব থেকে প্রতি বছর প্রায় ২৫ লাখ লোক হজে অংশগ্রহণ করতো। কিন্তু বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের কারণে এবার সৌদি আরবসহ দেশটিতে বসবাসকারী বিশ্বের ১৬০ দেশের ১০ হাজার লোক পবিত্র নগরী মক্কার ঐতিহাসিক জাবালে রহমতের পাদদেশে আরাফার ময়দানে হজ পালনে জমায়েত হন।

পবিত্র নগরী মক্কা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত এ স্থানে একত্রিত হওয়া হজের অন্যতম রোকন। ৯ জিলহজ সূর্যাস্তের আগে আরাফার ময়দানে উপস্থিত না হলে হজই হবে না।

৯ জিলহজ জাবালে রহমত থেকে শুরু করে মসজিদে নামিরাসহ আরাফার ময়দানের চিহ্নিত সীমানার মধ্যে যেকোনো সুবিধাজনক স্থানে অবস্থান গ্রহণ করার মধ্য দিয়ে হজ সম্পন্ন করে মুমিন মুসলমান।

লোক সংখ্যা কম হওয়ায় যথাযথ স্বাস্থ্য নিরাপত্তার মধ্য দিয়ে সুন্দর ব্যবস্থাপনায় এবারের হজে অংশগ্রহণকারীরা মিনা থেকে আরাফার ময়দানে উপস্থিত হবেন।

এবার হজের খুতবা দেবেন ৯২ বছরের প্রবীণ শায়খ ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল-মানিয়া। হজের খুতবা দেয়া ইমাম ও খতিবদের মধ্যে তিনিই সবচেয়ে বেশি বয়স্ক ব্যক্তি। হজের দিন মসজিদে নামিরায় মুয়াজ্জিন হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ইমাদ বিন আলি ইসমাইল। তিনি মসজিদের হারামের নিয়মিত মুয়াজ্জিন।

বৃহস্পতিবার তালবিয়া ও তাকবিরের ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান। এবারের হজে অংশগ্রহণকারীদের জন্য শুভ কামনা রইল।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT