Spread the love

এসভি ডেস্ক: গত সোমবার ল্যাজিওর বিপক্ষে জোড়া গোল করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ওই দুই গোলের সঙ্গে ইতালিয়ান সিরি-আ’তে দ্রুততম ফিফটির রেকর্ড গড়ে ফেলেন তিনি।

শুধু ইতালিয়ান লিগেই দ্রুততম ফিফটির রেকর্ড গড়েননি রোনালদো, ৫০টিরও বেশি গোল করেছেন আরও দুটি দেশের লিগে। রোনালদোই ইতিহাসে একমাত্র ফুটবলার যিনি তিন দেশের তিন লিগে ৫০ কিংবা তার বেশি গোল করার রেকর্ড গড়েছেন।
ইতালিয়ান সিরি-আ’র আগে স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদ এবং ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৫০ কিংবা তারও বেশি গোল করার রেকর্ড রয়েছে সিআর সেভেনের।

ম্যানইউতে ইংলিশ প্রিমিয়ার লিগে ১৯৬ ম্যাচ খেলে রোনালদো গোল করেছিলেন ৮৪টি। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে ক্রিশ্চিয়ানো রোনালদো ২৯২ ম্যাচ খেলে করেছেন ৩১১ গোল এবং জুভেন্টাসে মাত্র দুই মৌসুমেই ৬১ ম্যাচে করেছেন ৫১ গোল।

তবে, এই হিসেবে কিন্তু উয়েফা চ্যাম্পিয়নশিপসহ অন্য টুর্নামেন্টগুলোর হিসেব ধরা হয়নি। ম্যানইউতে সব মিলিয়ে ১১৮টি, রিয়ালে সব মিলিয়ে ৪৫০টি এবং জুভেন্টাসে সব মিলিয়ে রোনালদো গোল করেছেন ৬২টি। পুরো ক্লাব ক্যারিয়ারে ৮৪৮ ম্যাচ খেলে রোনালদোর গোল সংখ্যা ৬৩৫টি।

তিন দেশের লিগে খেলে গোলের যে রেকর্ড গড়েছেন রোনালদো, সেটা অন্য কারো পক্ষে তো নয়ই, খোদ বার্সা তারকা লিওনেল মেসির পক্ষেও সম্ভব নয়।

চলতি মৌসুমে জুভেন্টাসের হয়ে রোনালদো গোল করেছেন ৩০ ম্যাচে ৩০টি। ইউরোপিয়ান গোল্ডেন বুটের দৌড়ে রোনালদো পিছিয়ে রয়েছেন কেবল বায়ার্নের রবার্ট লেওয়ানডস্কির চেয়ে ৪ গোল কম। লেওয়ানডস্কি করেছেন মোট ৩৪ গোল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *