Spread the love

এসভি ডেস্ক: সাতক্ষীরা জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এস এম মোস্তফা কামাল স্যারের উদ্যোগে শুরু করা হয়েছে অনলাইন কোরবানীর পশুর হাট। বিষয়টি ব্যাখ্যা করার জন্য কয়েকটি ধারণার সাথে পরিচিত হওয়া দরকার।
০১) অনলাইন মার্কেট প্লেইসঃ আপনী একটি গরু কিনবেন। গরুর হাটে গিয়ে আপনী ১০ টী গরু দেখলেন। তারপর একটি কিনলেন। এই গরুর হাট আপনাকে মূলত একাধিক গরু সরেজমিনে দেখে একটি গরু ক্রয়ের সুযোগ করে দিয়েছে। এখন ধরুন একটি ওয়েবসাইটে ক্লিক করে আপনী বাসায় বসেই আপনার ওয়ার্ডে/ ইউনিয়নে/ উপজেলায়/জেলায়/ সারাদেশে কোরবানীতে বিক্রি করা হবে এমন একাধিক গরুর ছবি, ভিডিও, দাম, ওজন, বয়স, দাতের সংখ্যা, কোন বাড়ী বা ফার্মে গরুটী কে পালন করেছেন সে তথ্য, স্বাস্থ্যবান কিনা সে তথ্য দেখতে পারলেন। এরপর আপনার পছন্দসই ৩ টি গরু ঠিক করলেন যা আপনী ক্রয়ের বিষয়ে মোটামু্টি একমত। আপনার আরো যাচাই করা দরকার। এবার উক্ত ৩ টি গরুর মালিককে আপনী ফোন দিলেন, ফেইসবুক লাইভে গরুর ভিডিও দেখলেন কিন্তু এরপরও আপনী সিদ্ধান্তে আসতে পারলেন না। তখন আপনী সুবিধাজনক সময়ে ঐ ৩ টি গরুর ফার্মে বা বাড়ীতে গিয়ে সরেজমিনে দেখতে গেলেন। দেখে আপনী গরুটি কিনলেন। প্রচলিত হাটের একটা কাজ এখানে ওয়েবসাইটের মাধ্যমেই হলো, আপনার অনেক গরু দেখতে হাটে যেতে হলো না, ওয়েবসাইট হতে আপনী বাসায় বসে একসাথে দেখতে পারলেন সব গরু , বা ইউনিয়ন ডিজিটাল সেন্টার বা যে কোন কম্পিউটারের দোকানে বা সাইবার ক্যাফেতে গিয়ে। এরপর আপনার পছন্দ সই গরুটি আপনী সরেজমিনে গিয়ে দেখলেন। এই যে আপনাকে ওয়েবসাইটের মাধ্যমে হাটে না গিয়ে আপনার এলাকার অনেক গরু দেখার সুযোগ দেয়া হলো এই ওয়েবসাইটকেই আমরা বলি অনলাইন হাট বা অনলাইন মার্কেট প্লেইস!!! জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন কর্তৃক পরিচালিত মার্কেটপ্লেইসটিতে ক্লিক করুন আপনার পশুটি সংগ্রহ করুন http://brandszonebd.com/

কারা পশুর তথ্য আপলোড করবেনঃ যে কোন ব্যবসায়ী নিজে বা উপজেলা প্রশাসনের প্রশিক্ষিত উদ্যোক্তা বা ইউনিয়ন পরিষদের উদ্যোক্তাগণের মাধ্যমে বিক্রির জন্য তার পশুর তথ্য ওয়েবসাইটে প্রদান/ আপলোড করতে পারবেন। যে কেউ আমাদের সাথে কাজ করতে পারেন। তথ্য আপলোডের বিষয়ে এনজিওদের ও সহায়তা গ্রহণ করা হবে। প্রাণিসম্পদ বিভাগের প্রতি ইউপি তে নিয়োগকৃত ১ জন করে ভলানটিয়ার এলক্ষ্যে আমাদের সাথে কাজ করবেন।
ক্রেতাঃ যে কোন ক্রেতা বাংলাদেশের যে কোন স্থান হতে একটি ওয়ার্ড বা ইউনিয়ন বা উপজেলা বা জেলা বা বিভাগ ভিত্তিতে গরুরু সার্চ করে ক্রয় করতে পারবেন।
নতুনত্বঃ শুধু মানুষের ভিড়ের হাটে যাওয়ার কাজটি ওয়েবসাইট করবে। কোরবানীর পশু ক্রয়ের জন্য এখনো আপনাকে সরেজমিনে গিয়ে দেখে দরদাম করে কিনতে হবে। যেহেতু আপনাকে হাটে ভিড়ের মধ্যে যেতে হবে না তাই আপনী করোনা সংক্রমণের হাত হতে রক্ষা পাবেন। সরাসরি অর্ডার করতে পারবেন। সেক্ষেত্রে পশু বিক্রেতা পশুটি আপনার নিকট পৌছে দিলে আপনি অর্থ পরিশোধ করবেন। বা আপনী গিয়ে টাকা পরিশোধ করে পশুটি নিয়ে আসবেন। এটি সম্পূর্ণ অনলাইন মার্কেট নয় , আংশিক। হাটে না যেয়েই যাতে আপনী পশু ক্রয় করতে পারেন সে ব্যবস্থা করাই এর লক্ষ্য। ব্যবসা বহাল থাকবে। একটি হাটে সাধারণ একটি নির্দিষ্ট এলাকার ক্রেতাগণ আসেন। এখানে সারাদেশ ও বিদেশের ক্রেতাগণ গরুর অর্ডার করতে পারবেন। পশুর দাম অধিক ন্যয্য হবে।
কিভাবে আপলোড ও ক্রয় করতে হবেঃ সম্পূর্ণ পদ্ধতিসহ একটী ভিডীও লিংক প্রদান করা হলো https://drive.google.com/uc…

উল্লেখ্য যে কোন পণ্যই আপনী ফ্রি আপলোড করে আপনার নামে একটি অনলাইন দোকান খুলতে পারবেন। এজন্য আপনাকে এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ক্রয়ের জন্যও আপনাকে রেজিস্টেশন করতে হবে। রেজিস্টার অপশনে নিয়ে আপনী রেজিস্ট্রেশন করে আজই অনলাইন ব্যবসা শুরু করতে পারেন।

‍আপনী কোন বিষয় না বুঝতে পারলে তার উত্তরের জন্য ফেইসবুক পেইজ ও গ্রুপে যুক্ত হয়ে জিজ্ঞাসা করতে পারেন।
https://www.facebook.com/groups/549649475438727/
https://www.facebook.com/brandszoneglobal/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *