Spread the love

এসভি ডেস্ক: একটি কার্যকর ভ্যাকসিনের জন্য সব ধরনের চেষ্টা করে যাচ্ছে বিশ্বের সব গবেষকরা। কিন্তু এখনও তারা সফল হয়নি। তবে চীনা গবেষকদের সফলতায় মন হচ্ছে মরণঘাতি এই ভাইরাসের ভ্যাকসিন পেতে যাচ্ছে বিশ্ব।

চাইনা স্যানসিনো বায়োলজিকস এবং একাডেমি অফ মিলিটারির একটি গবেষণা ইনস্টিটিউট যৌথভাবে এক ভ্যাকসিনটি তৈরি করেছে। প্রাথমিক সফলতার পর সেটি ব্যবহারেও অনুমতি মিলেছে। 

তবে এই অনুমতি জনসাধারণের জন্য নয়, বিশ্বে প্রথম এই ভ্যাকসিন ব্যবহার করবে চীনের সেনাবাহিনী। নিজেদের সেনাদের জন্য ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে চীন সরকার।

সোমবার হংকংভিত্তিক কোম্পানিটি এই তথ্য জানিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি ও মার্কিন গণমাধ্যমে ইয়াহু নিউজের প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

খবরে বলা হয়েছে, দেশটির সেনাবাহিনীর গবেষণা শাখা এবং স্যানসিনো বায়োলজিকসের (৬১৮৫.এইচকে) তৈরি একটি কোভিড-১৯ ভ্যাকসিন মানব শরীরে প্রয়োগের অনুমতি পেয়েছে।

তবে আপাতত ভ্যাকসিন শুধুমাত্র সেনাবাহিনীর মধ্যে ব্যবহার করা হবে। স্যানসিনো বলেছে, চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশন গত ২৫ জুন এডি৫-এনকোভ ভ্যাকসিনটি সৈন্যদের দেহে এক বছরের জন্য প্রয়োগের অনুমোদন দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *