আশাশুনি: দূষিত মুরগীর বিষ্ঠায় নষ্ট হচ্ছে পরিবেশ! রোগ আতঙ্কে স্থানীয়রা – Satkhira Vision

April 14, 2021, 4:01 pm

সংবাদ শিরোনাম :
শ্যামনগর: বাঘের আক্রমণে লাশ হয়ে ফিরলেন হাবিবুর! শ্যামনগর: প্রেমের ঘটনাকে কেন্দ্র করে হিন্দু বাড়িতে হামলা! ঘর ও মন্দির ভাঙচুর সবাই সর্তক থাকলেই করোনা ভাইরাস থেকে মুক্ত থাকা সম্ভব: নজরুল ইসলাম দেবহাটা: মানুষের সাথে মৌমাছির বসবাস শ্যামনগর: ইউএনও’র হস্তক্ষেপে বন্ধ হল বাল্যবিবাহ শ্যামনগর: উপকূলের ক্ষতিগ্রস্থ মানুষকে ফ্রি স্বাস্থ্য সেবা প্রদান কলারোয়া: সেবার দাফন টিমের সদস্যদের প্রশিক্ষণ অনুষ্ঠিত সাতক্ষীরা: বন্ধুকে জবাই করে নিজের বাবাকে জানায় খুনি সাগর! সাতক্ষীরা: গাঁজা ক্রয়ের ২০০ টাকার জন্য বন্ধুকে জবাই করে খুন করে সাগর দেবহাটা: দূর্ঘটনায় নিহতের পরিবারের পাশে আওয়ামী লীগ নেতা
আশাশুনি: দূষিত মুরগীর বিষ্ঠায় নষ্ট হচ্ছে পরিবেশ! রোগ আতঙ্কে স্থানীয়রা

আশাশুনি: দূষিত মুরগীর বিষ্ঠায় নষ্ট হচ্ছে পরিবেশ! রোগ আতঙ্কে স্থানীয়রা

শেখ বাদশা, আশাশুনি: আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের কুল্যা পশ্চিম পাড়ায় মুরগী খামার ব্যবসায়ীর অসচেতনতা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকি না থানায় মুরগীর খামারের দূষিত বিষ্ঠার মাধ্যমে সৃষ্ট রোগ আতংকে ভুগছেন কুল্যা গ্রামবাসী। এ আতংকে অনেকে গ্রাম ছেড়ে অত্রে চলে যাচ্ছেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

সরেজমনি গিয়ে দেখা গেছে, পোল্টি খামার ব্যবসায়ী অরেবিন্দু কর্মকার কুল্যা গ্রামের পশ্চিম পাড়ায় বহুতল ভবনে বয়লার মুরগীর চাষ করছেন। আর মুরগীর বিষ্ঠা ভবন থেকে সরাসরি নিচে ফেলে রেখে পরিবেশ নষ্ঠ করছেন। ফাঁকা জায়গায় মুরগীর দূষিত বিষ্ঠা ফেলে রাখায় একদিকে যেমন দূষিত হচ্ছে পরিবেশ অন্যদিকে সেখানে জন্ম নিচ্ছে মশা, মাছিসহ অসংখ্য জীবানু।

এলাকাবাসীর অভিযোগ, খামার এলাকা থেকে জন্ম নেওয়া মশা মাছির উপদ্রপে এলাকায় বসবাসের অযোগ্য হয়ে দাঁড়িয়েছে। ইতিমধ্যে অনেকে বাড়ি ঘর ছেড়ে আত্মীয় স্বজনদের বাড়ি চলে গেছে বলে জানান স্থানীয়রা।

এ ব্যপারে জানাতে চাইলে খামার ব্যবসায়ী অরেবিন্দু কর্মকার সাতক্ষীরা ভিশনকে বলেন, আমার পরিবেশের ছাড়পত্রসহ সকল কাগজপত্র আছে। পরিবেশ দূষণ কেন করছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কয়েক দিনের মধ্যেই ময়লা পরিস্কার করা হবে।

বিষয়টি কুল্যা ইউপি সদস্য আলহাজ্ব আব্দুল মাজেদ গাজীকে অবহিত করা হলে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে পরিবেশ দূষণ না করার জন্য খামার ব্যবসায়ীকে তিনি সতর্কতা করার আশ্বাস দেন।

এব্যাপারে জানতে চাইলে কুল্যা ইউপির উপ সহকারী কৃষি কর্মকর্তা সুকদেব কুমার সাধু সাতক্ষীরা ভিশনকে বলেন, বিষয়টি আমার জানা ছিলোনা তবে পরিবেশ দূষণ করলে উদ্ধর্তন কর্তৃপক্ষের মাধ্যমে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এমতাবস্থায় চলতে থাকলে মুরগীর দূষিত বিষ্ঠা থেকে বিভিন্ন রোগের জীবানু বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়বে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT