Spread the love

এসভি ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা দায়ের করেছেন এক মার্কিন নাগরিক। মামলার অভিযোগে বলা হয়েছে, চীন ‘যুদ্ধের জন্য জৈবিক অস্ত্র’ হিসেবে করোনা ভাইরাস বানিয়েছিল।

ল্যারি ক্লেম্যান নামের এক আইনজীবী ও তার আইনি প্রতিষ্ঠান ফ্রিডম ওয়াচ ও বাজ ফটোজ যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি আদালতে চীন সরকারের বিরুদ্ধে এই মামলা দায়ের করেছে।

ওই আইনজীবী মামলার অভিযোগে বলেন, ‘করোনা ভাইরাসটি চীন ‘যুদ্ধের জন্য জৈবিক অস্ত্র’ হিসেবে তৈরি করেছে। এরপর চীনের ইচ্ছা বা অনিচ্ছা যেভাবেই হোক এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় মার্কিন আইন লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক আইন, চুক্তি ও নিয়ম লঙ্ঘন হয়েছে।’

মামলার অভিযোগে আরও বলা হয়েছে, মার্কিন সেনা অথবা অন্য কোনও দেশ যারা চীনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে, তাদের ধ্বংস করতেই এই ভয়াবহ ভাইরাস তৈরি করেছে চীন।

ওই মামলাকারীদের দাবি চীনের তৈরি জৈবিক অস্ত্রের ভয়াবহ ফলাফল হচ্ছে এই ভাইরাস। ফলে ক্ষতিপূরণ হিসাবে তারা চীনের কাছে ২০ ট্রিলিয়ন ডলার দাবি করেছে।

মামলাকারীদের দাবি, চীনের উহান শহরের ল্যাবরেটরি থেকেই এই ভাইরাস বেরিয়ে পড়েছে। বিশ্বজুড়ে অসংখ্য মানুষকে মারতেই চীন এই জৈবিক অস্ত্র তৈরি করছিল। তাই এখন ক্ষতিপূরণ দিতে হবে চীনকে।

তবে এই মামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে চীনের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই নানা ষড়যন্ত্রের কথা শোনা যাচ্ছে। প্রথম থেকেই করোনার নিয়ে চীনকে দুষছে যুক্তরাষ্ট্র। পাল্টা বেইজিং দুষছে ওয়াশিংটন সরকারকে। এ নিয়ে দু পক্ষের মধ্যে কয়েক দফা বাদানুবাদ হয়েছে।

এদিকে ইরান বলছে, করোনা ভাইরাস যুক্তরাষ্ট্রের তৈরি একটি জীবাণু অস্ত্র। তাদের অভিযোগ, যুক্তরাষ্ট্র প্রথমে চীনে এবং পরে ইরানের বিরুদ্ধে ‘জীবাণু-অস্ত্রের সন্ত্রাসী হামলা’চালিয়েছে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরের শেষ নাগাদ চীনের উহান শহরে করোনাভাইরাসের উৎপত্তি। এরপর এটি গোটা বিশ্বে মহমারি আকারে ছড়িয়ে। এতে ১৯৭টির বেশে দেশের ৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মারা গেছেন আরো ১৮ হাজারের বেশি মানুষ। বর্তমানে করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে চীনের পাশাপাশি যুক্তরাষ্ট্র, ইরান, ইতালি ও স্পেনের অবস্থা ভয়াবহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *