Spread the love

জহর হাসান সাগর, তালা: সাতক্ষীরার তালা উপজেলায় পৌষের শুরুতে হঠাৎ করে শীত ও মৃদু বাতাসের প্রকোপে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

হঠাৎ জেঁকে বসা শীতে চরম বিপাকে পড়েছে সাধারণ মানুষ। ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় শীতে দিন-মুজুর ও খেটে খাওয়া মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। কুয়াশা ভেদ করে সূর্য উদিত হলেও কমছেনা শীতের প্রকোপ। শীতে সবচেয়ে বেশী দুর্ভোগে পড়েছে শিশু ও বয়স্ক মানুষ। ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে তারা। হাসপাতালে বেড়ে চলেছে শিশু ও বয়স্ক রোগী সংখ্যা। হঠাৎ শীতে শ্রমজীবী মানুষেরা পড়েছে চরম দূর্দশায়। ঠান্ডার কারণে ঘরের বাইরে বের হতে পারছেন না তারা। ঘন কুয়াশার কারণে অর্ধবেলা পর্যন্ত রাস্তায় যানবাহন চালাতে হচ্ছে হেড লাইট জ্বালিয়ে।

এদিকে শীতবস্ত্রের অভাবে শীতের প্রকোপ থেকে মুক্তি পেতে অনেকে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন। প্রচন্ড শীতে ঘন কুয়াশার কারনে বীজতলার সবুজ বর্ণের চারা হলুদবর্ণের হয়ে মারা যাচ্ছে। দুচিন্তায় পড়েছেন কৃষকরা ।

সাতক্ষীরা আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী জানান, সাতক্ষীরা জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ ডিগ্রি সেলসিয়ার্স। আজ (রবিবার) সাতক্ষীরা জেলায় সর্বনিন্ম তাপমাত্রা ছিলো ১৩ ডিগ্রি সেলসিয়াস ।তবে আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমতে পারে সেই সাথে তীব্র বাতাস বইয়ে যওয়ার আশংকা রয়েছে।

তালা উপজেলা হাসপাতালে পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা: মীর আবু মাউদ জানান, হঠাৎ করে শীত নামায় শিশু সহ বৃদ্ধাদের ডায়রিয়া ও নিউমোনিয়া সহ বিভিন্ন রোগ বৃদ্ধি পাচ্ছে । বিশেষ করে শিশুরা আক্রান্ত হয় বেশি। শিশুদের প্রতি বিশেষ যত্নে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *