কানাডার জাতীয় নির্বাচন আজ, লড়ছেন তিন বাংলাদেশি – Satkhira Vision

April 14, 2021, 7:49 am

সংবাদ শিরোনাম :
শ্যামনগর: প্রেমের ঘটনাকে কেন্দ্র করে হিন্দু বাড়িতে হামলা! ঘর ও মন্দির ভাঙচুর সবাই সর্তক থাকলেই করোনা ভাইরাস থেকে মুক্ত থাকা সম্ভব: নজরুল ইসলাম দেবহাটা: মানুষের সাথে মৌমাছির বসবাস শ্যামনগর: ইউএনও’র হস্তক্ষেপে বন্ধ হল বাল্যবিবাহ শ্যামনগর: উপকূলের ক্ষতিগ্রস্থ মানুষকে ফ্রি স্বাস্থ্য সেবা প্রদান কলারোয়া: সেবার দাফন টিমের সদস্যদের প্রশিক্ষণ অনুষ্ঠিত সাতক্ষীরা: বন্ধুকে জবাই করে নিজের বাবাকে জানায় খুনি সাগর! সাতক্ষীরা: গাঁজা ক্রয়ের ২০০ টাকার জন্য বন্ধুকে জবাই করে খুন করে সাগর দেবহাটা: দূর্ঘটনায় নিহতের পরিবারের পাশে আওয়ামী লীগ নেতা বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস-এ রৌপ্য পদক জয়ী দেবহাটার ইয়াছিন
কানাডার জাতীয় নির্বাচন আজ, লড়ছেন তিন বাংলাদেশি

কানাডার জাতীয় নির্বাচন আজ, লড়ছেন তিন বাংলাদেশি

এসভি ডেস্ক: কানাডার ৪৩তম জাতীয় নির্বাচনের (ফেডারেল নির্বাচন) ভোটগ্রহণ আজ। কানাডীয় পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমনসের ৩৩৮টি আসনের জন্য লড়ছে ক্ষমতাসীন লিবারেল পার্টি, কনজারভেটিভ পার্টি অব কানাডা, নিউ ডেমক্রেটিক পার্টি, গ্রিন পার্টি, ব্লক কুইবেকিজ-বিকিউ ও নবগঠিত পিপলস পার্টি অব কানাডা। ছয়টি দলের মোট এক হাজার ৭৫৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত আছেন তিনজন। আর তারা হলেন খালিশ আহমেদ, ফাইজ কামাল ও আফরোজা হোসেন।

২০১৫ সালের সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত একমাত্র প্রার্থী ছিলেন খালিশ আহমেদ। নির্বাচনে অংশ নিয়ে তিনিই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে ইতিহাসে গড়েন। এনডিপির পক্ষে ক্যালগেরি সিগন্যাল হিল আসন থেকে অংশ নিয়ে খালিশ আহমেদ সেবার হেরে যান কনজারভেটিভ পার্টির রন লিপার্টের কাছে। এতে অবশ্য খালিশ আহমেদের ওপর আস্থা হারায়নি তার দল। এবারও তাকে মনোনয়ন দিয়েছে এনডিপি।

এনডিপি এবার আরেক বাংলাদেশি-কানাডিয়ান ফাইজ কামালকে নতুন করে মনোনয়ন দিয়েছে। অন্টারিওর স্কারবোরো সেন্টার আসনে লড়ছেন তিনি। এ ছাড়া ক্ষমতাসীন লিবারেল পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত আফরোজা হোসেন। টরন্টো থেকে ৬০ কিলোমিটার দূরের শহর অশোয়া থেকে লড়ছেন তিনি। লিবারেল পার্টি থেকে এই প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত ফেডারেল নির্বাচনে এমপি প্রার্থী হিসেবে মনোনয়ন পেলেন।

এই তিন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীর জীবনবৃত্তান্ত প্রকাশ হয়েছে নিজ নিজ পার্টির অফিশিয়াল সাইটসহ স্থানীয় বিভিন্ন মাধ্যমে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া করা খালিশ আহমেদ পেশায় একজন ভূতত্ত্ববিদ ও জ্বালানি ব্যবসায়ী। বর্তমানে কানাডার এই খ্যাতিমান ভূতাত্ত্বিক প্রায় দুই যুগ ধরে নরওয়ে ও কানাডার ক্যালগেরির বিভিন্ন তেল ও গ্যাস কম্পানিতে জিও সায়েন্টিস্ট হিসেবে কাজ করেছেন। পরবর্তী সময়ে গড়ে তোলেন স্বাধীন পরামর্শক প্রতিষ্ঠান। সমানভাবে তিনি সক্রিয় রাজনীতিতেও।

এনডিপির আরেক প্রার্থী ফাইজ কামাল কানাডায় বাংলাদেশি অভিবাসী পরিবারের সন্তান। বিজনেস অপারেশন অ্যানালিস্ট হিসেবে ফাইজ কাজ করছেন বিখ্যাত তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএমে। এর আগে তিনি বিখ্যাত ফ্যাশন পণ্যের ব্র্যান্ড এলজিএফজির হয়ে কাজ করেছেন এস্তোনিয়া, ফিলিপাইন, যুক্তারাজ্য ও যুক্তরাষ্ট্রে। এবার ফেডারেল নির্বাচনে ফাইজ কামাল প্রতিদ্বন্দ্বিতা করবেন অভিজ্ঞ রাজনীতিবিদ ও লিবারেল পার্টির এমপি সালমা জাহিদ এবং কনজারভেটিভ পার্টির প্রার্থী এরশাদ চৌধুরীর সঙ্গে।

লিবারেল পার্টির প্রার্থী আফরোজা হোসেন প্রায় ৩০ বছর আগে স্বামী মোয়াজ্জেম হোসেনের সঙ্গে অভিবাসী হয়ে কানাডায় পাড়ি জমান। এর আগে তিনি পড়াশোনা করেন ঢাকার মোহাম্মদপুর গার্লস স্কুল ও পরে লালমাটিয়া মহিলা কলেজে। কানাডায় পাড়ি জমানোর পর তিনি ডারহাম কলেজ থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে ডিপ্লোমা ও পরে অন্টারিওর বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে কমার্সে অনার্স ডিগ্রি সম্পন্ন করেন। অ্যাকাউন্ট্যান্ট হিসেবে কাজ করেছেন বিভিন্ন প্রতিষ্ঠানে। বর্তমানে একটি বেসরকারি অলাভজনক প্রতিষ্ঠানে আর্থিক ব্যবস্থাপক (ফিন্যানশিয়াল ম্যানেজার) হিসেবে কাজ করছেন। পাশাপাশি তিনি কানাডিয়ান সেনস সোসাইটি, হিউম্যান রাইটস, রিফিউজি পুনর্বাসনসহ অন্তত ১৩টি সংগঠনে স্বেচ্ছাশ্রম (ভলান্টিয়ার) দিচ্ছেন। ব্যক্তিজীবনে আফরোজা হোসেন একজন পেশাদার একাউন্ট্যান্ট।

বাংলাদেশি বংশোদ্ভূত এই তিন প্রার্থীর জয় নিয়ে আশাবাদী স্থানীয় বাংলাদেশি অভিবাসীরা। তারা মনে করেন কানাডার মূলধারার রাজনীতিকরা বাংলাদেশিদেরও গুরুত্ব দিতে শুরু করেছেন এবং তাদের নেতৃত্বের যোগ্যতাকে স্বীকার করে নিচ্ছেন।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT