আশাশুনির খাজরা ইউনিয়নে আর্সেনিক পরীক্ষার কার্যক্রম শুরু – Satkhira Vision

March 9, 2021, 7:45 am

সংবাদ শিরোনাম :
অসুস্থ্য আ’লীগ নেতাকে দেখতে গেলেন সদর উপজেলা চেয়ারম্যান বাবু তালা: বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন এনইউবিটি খুলনাতে ৭মার্চ উপলক্ষ্যে আলোচনা সাতক্ষীরা: পাথরের ভেতর ইটের ‘খোয়া’ হাতেনাতে ধরলেন ইঞ্জিনিয়ার(ভিডিও).. তালা: মাটি কাটতেই বেরিয়ে এলো ৪০০ বছরের পুরাতন স্বর্ণ স্বাদৃশ্য মূর্তি সাতক্ষীরা প্রেসক্লাব নির্বাচনে বাপী-হাবিব-সুজন প্যানেলের ১৩টি পদের মধ্যে ১২টিতে জয় জিমের পাশে “মানবতার সিঁড়ি” সাতক্ষীরার চোরাই গরু ডুমুরিয়ায় উদ্ধার: ২ চোর আটক কলারোয়া: আ’লীগ নেতার মাথায় পিস্তল ঠেকিয়ে দলীয় প্যাডে স্বাক্ষর নিলেন চেয়ারম্যান প্রার্থী জেলায় কমেছে আম চাষ! আবহাওয়া, বাজার ধর নিয়ে চিন্তিত আম চাষীরা
আশাশুনির খাজরা ইউনিয়নে আর্সেনিক পরীক্ষার কার্যক্রম শুরু

আশাশুনির খাজরা ইউনিয়নে আর্সেনিক পরীক্ষার কার্যক্রম শুরু

খাজরা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়নে বেশির ভাগই লবন পানির মৎস্য ঘের। লবণ পানির মৎস্য ঘের হওয়ায় অত্র অঞ্চলের মানুষের সুপেয় খাবার পানির বড়ই সংকট।

অনেকেই ব্যক্তিগত ভাবে বাড়ির আঙিনায় গভীর অগভীর নলকূপ বসিয়েছে। কিন্তু নলকূপ গুলোর অধিকাংশই আর্সেনিক যুক্ত পানি। সেই আর্সেনিক যুক্ত পানি পান করে অনেকেই বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

ইউনিসেফের অর্থায়নে বাংলাদেশ জনস্বাস্থ্য প্রকৌশলী আশাশুনির উদ্যোগে খাজরা ইউনিয়নে দুইটি টিমের মাধ্যমে গ্রামে গ্রামে প্রত্যেকটি টিউবওয়েল এর পানি পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। এক একটি টিমে তিন জন করে সদস্য আছে।

টিম লিডার গাউসুল আজম,পবিত্র কুমার,তপন কুমার বলেন, আমরা নিখুত ভাবে পানি পরীক্ষা করে আর্সেনিক পাওয়া গেলে টিউবওয়েলে লাল রং আর আর্সেনিক পাওয়া না গেলে সবুজ রং করে দিচ্ছি।

তারা আরও বলেন, আমরা মানুষদেরকে আর্সেনিকযুক্ত পানি পান ও ব্যবহার করলে কিকি সমস্যা হয় তা অবহিত করছি। এই কার্যক্রম দুই মাস ব্যাপি চলবে।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT