Spread the love

মৌ হাসান, তালা: সাতক্ষীরা তালা উপজেলার জেঠুয়ায় মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভ নির্মাণে রোববার দুপুরে জমি মাপ-জরিপের কাজ সম্পন্ন হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন এর নির্দেশে কপোতাক্ষ সাহিত্য সংষ্কৃতি পরিষদের সভাপতি ইন্দ্রজিৎ দাস বাপির ঐকান্তিক প্রচেষ্টায় মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষায় উদ্যোগটি নেয়া হয়েছে।জালালপুর ইউপি ভবনের পূর্বপাশে কপোতাক্ষ নদের তীরে স্মৃতি স্তম্ভের পাশাপাশি একটি কনফারেন্স রুম ও একটি পাবলিক টয়লেট নির্মাণে অর্থ বরাদ্দ হয়েছে। এর ধারাবাহিকতায় উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার বরকত উল্লাহর নেতৃত্বে জরিপ ও নক্সার কাজ শেষ করা হল।

এসময় স্থানীয়রা জানান,মহান মুক্তি যুদ্ধের ২৫ মার্চ গণহত্যার দিনে কপিলমুনি হতে পাক বাহিনীর একটি সাজোয়া লঞ্চ জেঠুয়া ঘাটে নেমে এলোপাতাড়ি গুলি ছুড়তে ছুড়তে গ্রামের মধ্যে প্রবেশ করে।তাদের গুলিতে ঐদিন ১৩ নীরিহ গ্রামবাসী নিহত হন। তাদেরই স্মৃতি রক্ষায় ইউনিয়ন পরিষদের সামনে এর আগে একটি ফলক উন্মোচন হয়। এরপর সর্বশেষ স্মৃতি স্তম্ভসহ অন্যান্য স্থাপনা নির্মিত হচ্ছে।এতে আমরা আনন্দ বোধ করছি যে পরবর্ত্তিত প্রজন্মকে বলতে পারবো এরা দেশেরে জন্য জীবন দিয়েছিলো ।