Spread the love

শেখ বাদশা, আশাশুনি প্রতিনিধি: আশাশুনি উপজেলার বুধহাটা-কুল্যা এলাকার বেতনা নদীতে অবস্থান নেওয়া পথ ভোলা ইরাবতি প্রজাতের ডলফিনকে দীর্ঘ ২৭ দিনেও সাগরে ফেরান সম্ভব হয়নি। কম পানির কারনে উৎসুক মানুষের নাজেহালের শিকার হচ্ছে ডলফিনটি।

গত ১ এপ্রিল বা তারও আগে থেকে ডলফিনটি এলাকার নদীতে দাপিয়ে বেড়াতে না পারলেও কষ্টকর জীবন যাপন করছে। বিশাল সমুদ্রে দাপিয়ে বেড়ান বৃহৎ আকৃতির ডলফিনটি শনিবার দুপুরে নদীতে ভাটার কারনে গুনাকরকাটি ব্রীজের কাছে কোন রকমে ভাসছিল।

উৎসুক ছেলেমেয়েরা সেটি তাড়া করে আটকে দেয়। প্রথমবার মাছটি আটকে ছেড়ে দেওয়ার পর সরকারি কর্মকর্তারা ডলফিনটি সাগরে পাঠানোর জন্য কয়েকদিন খোজ খবর নিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে তেমন উদ্যোগ দেখা যায়নি।

এক সপ্তাহ আগে খুলনা থেকে গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারণ প্রকল্পের আওতায় কুল্যায় দু’টি সচেতনতা মূলক অনুষ্ঠান করা হয়েছিল। সেসময় উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) পাপিয়া আক্তার ঘটনাস্থল পরিদর্শন করেন। সেই থেকে ডলফিনটি এলাকার নদীতে ঘুরে ফিরছে। কিন্তু তাকে আটকে সাগরে পাঠানো সম্ভব হয়নি।

শনিবার কুল্যা-গুনাকরকাটির ছেলেরা আবারও ডলফিনটি ধরে খেলায় মত্ত হয়ে পড়েছিল। ডলফিনটি আটকে তাকে রক্ষার্থে সাগরে পাঠানোর ব্যবস্থা করতে এলাকার সচেতন মহল জোর দাবি জানিয়েছেন।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসা মীর আলিফ রেজার সাথে কথা বললে তিনি সাংবাদিকদের বলেন, মৎস্য কর্মকর্তাকে জানান হয়েছে। মৎস্য কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি চট্টগ্রামে ট্রেনিং-এ আছেন বলে জানান।