Spread the love

নিজস্ব প্রতিনিধি: শিক্ষাই জাতির মেরুদন্ড ও শিক্ষক মানে মানুষ গড়ার কারিগর। তবে বুধহাটা বিবিএম কলেজিয়েট স্কুলের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা দানের চেয়েও যেন স্কুল পরিচালনা পরিষদের নির্বাচন মূল্যবান হয়ে দাঁড়িয়েছে এমনটি অভিযোগ অভিভাবকদের।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন প্রভাষক জানান, একাদশ শ্রেণির পরীক্ষা শেষে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হলে তাদের অভিভাবকগন স্কুল পরিচালনা কমিটিতে আসতে পারবেন না, এমন বিধান থাকায় প্রতিষ্ঠান প্রধান তার পছন্দ মত ব্যক্তিদের কমিটিতে নিয়ে আসতে পারবেন না। আর সে কারণে প্রধান শিক্ষক একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা স্থগিত করে কমিটি গঠনের বিষয় নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। সচেতন মহলের প্রশ্ন শিক্ষার্থীদের ক্ষতি করে প্রধান শিক্ষকের ব্যক্তি স্বার্থ হাসিল করাই কি শিক্ষা প্রতিষ্ঠানের কাজ?

শিক্ষকরা মানুষ গড়ার কারিগর হলেও এ প্রতিষ্ঠানের শিক্ষকরা যেন নির্বাচন করার কারিগর। স্কুলের নোটিশ বোর্ড সূত্রে জানাগেছে অত্র প্রতিষ্ঠানের একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের ৩/০৪/১৯ তারিখের বার্ষিক পরীক্ষাটি অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। পরবর্তী নোটিশে পরীক্ষার ধার্য তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে বলে প্রকাশ করা হয়েছে।

এব্যাপারে একাধিক ছাত্র-ছাত্রী এ প্রতিবেদককে অভিযোগ করে বলেন, পরীক্ষা স্থগিত করার ব্যাপারে কলেজ চলাকালিন সময়ে ক্লাসরুমে আগে থেকে আমাদেরকে (শিক্ষার্থী) জানিয়ে দেওয়া হয়নি। নির্ধারিত দিনে (৩/০৪/১৯) আমরা পরীক্ষা দিতে এসে স্কুল নোটিশ বোর্ডে দেখি পরীক্ষা ধার্যদিন পরিবর্তন করা হয়েছে। তবে কি কারণে পরিবর্তন করা হয়েছে, তা উল্লেখ করা হয়নি।



এব্যাপারে বুধহাটা বিবিএম কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক দাউদ হোসেন বলেন, স্কুলের বৃহৎ স্বার্থে পরীক্ষার দিন ও সময় পরিবর্তন করা হয়েছে। বৃহৎ স্বার্থটা কি এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটা আমাদের স্কুলের আভ্যন্তরিণ ব্যাপার, এটা বলা যাবে না।

তবে উপজেলা শিক্ষা অফিসার মোঃ বাকী বিল্লাহ বলেন, পরীক্ষার সময় পরিবর্তন করা হলে আগে থেকে ক্লাসরুমে নোটিশের মাধ্যমে শিক্ষার্থীদের জানিয়ে দিতে হবে এবং স্কুলের নোটিশ বোর্ডে পরীক্ষার তারিখ পরিবর্তন ও পরবর্তী পরীক্ষার ধার্য তারিখ প্রকাশ করতে হবে।

এছাড়া পরীক্ষার দিন শিক্ষার্থীদের ভোগান্তির ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, কোন অভিভাবক যদি লিখিত অভিযোগ করেন তবে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।